জানাজার নামাজের নিয়ত

 জানাজার নামাজের নিয়ত

জানাজার নামাজের নিয়ত

মৃত্যু এক অমোঘ সত্য ঘটনা। আমাদের প্রত্যেককেই একদিন এই মায়ার পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। যার বিকল্প কিছু নেই। তাই একজন ব্যক্তি মারা গেলে তার জন্য জানাজার নামাজ আদায় করতে হয়। আর জানাজার নামাজের নিয়ম, জানাজার নামাজের দোয়া, জানাজার নামাজের নিয়ত, পদ্ধতিই বা কি তা আজকের পোস্টে অতি সহজ ভাষায় বর্ণনা করা হবে।

মহান আল্লাহপাক আমাদের মৃত্যুকে অতি সহজ করুন ও আমাদেরকে জান্নাতুল ফেরদোউস দান করুন। জানাজার নামাজের মাধ্যমে মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য দোয়া করা হয়। আল্লাহ কবুল করুন। আমিন।

জানাজার নামাজ কি?

মূলত জানাজার নামাজ হচ্ছে ফরজে কিফায়। এর অর্থ হলো একজন মারা গেলে পুরো গ্রামের কয়েকজন জানাজার নামাজে শামিল হলেও গ্রামের সকলের হক আদায় হয়ে যাবে। তাই আমাদের সকলের উচিত কেউ মারা গেলে অবশ্যই মুসলিম মানুষের জানাজার নামাজে অংশগ্রহণ করা উচিত। তাছাড়া জানাজার নামাজে অংশ নিলে অনেক সওয়াব আদায় করা যায়। ফজিলতপূর্ণ নামাজ এটি।

মহিলাদের জানাজার নামাজের নিয়ম

পুরুষের ন্যায় মহিলাগণ জানাজার নামাজে যোগ দিতে পারে না। ‍কিন্তু মহিলারা মৃত ব্যক্তির জন্য মহান আল্লাহপাকের নিকট ক্ষমা প্রার্থনা করতে ও রুহের মাগফিরাতের জন্য দোয়া করতে পারবে। পুরুষ বা মহিলাদের ক্ষেত্রে জানাজার নিয়ম একই। ৪ তাকবিরের সাথে ফরযে কেফায়ার জানাজার নামাজ আদায় করতে হয়।

জানাজার নামাজের নিয়ম

একজন মানুষ মহল্লার মধ্যে যদি মারা যায় শুধু তার জন্যই জানাজার নামাজ আদায় করা হয়ে থাকে। সে ব্যক্তির গুনাহ মাফ ও মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য জানাজার নামাজ পড়তে হয়। অন্যান্য নামাজের ন্যায় এই নামাজে আপনাকে রুকু বা সেজদাহ করা লাগে না। ৪টা তাকবীরের সাথে এই নামাজ আদায় করতে হয়।

জানাজার নামাজ কিভাবে আদায় করতে হবে তার সংক্ষিপ্ত বিবরণ নিচে দেওয়া হলোঃ

১. মৃত ব্যক্তিতে কিবলামুখী করে তার বুকের সোজা-সুজি করে মুসল্লিগণ দাড়াতে হবে।

২. মুক্তদিগণ ইমামের পিছনে বেজোড় সংখ্যায় অর্থাৎ ১,২,৩,৫ এইভাবে কাতার করবে।

৩. জানাজার নামাজের নিয়ত করে মুক্তাদিগণ ‘আল্লাহু আকবার’ বলে নামাজে দাড়াবে।

৪. আল্লাহু আকবার বলে হাত বেঁধে ছানা পড়তে হবে। তবে এই নামাজের ছানা একটু আলাদা।

৫. ইমাম সাহেব ২য় তাকবির দিয়ে হাত উপরে উঠাবেন না; মুক্তাদিগণ নিচু শব্দে দরুদ পড়বে।

৬. ইমাম সাহেব ৩য় তাকবির দিয়ে হাত উপরে উঠাবেন না নির্দিষ্ট দোয়া আছে যা ইমাম পড়বে; মুক্তাদিগণ মায়েতের জন্য দোয়া করতে থাকবে।

৭. ইমাম সাহেব ৪র্থ তাকবির দিয়ে হাত উপরে উঠাবেন না।

৮. সবশেষে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।

জানাজার নামাজের নিয়ত

জানাজার নামাজের আরবি নিয়তঃ نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

জানাজার নামাজের নিয়তের উচ্চারণ

নাওয়াইতু-আন উয়াদ্দিয়া লিল্লাহি তায়ালা, আরবা-আ তাকবীরাতি ছালাতিল জানাজাতি ফারজুল কেফায়াতি আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে, এক্কতেদায়িতু বিহাযাল ইমাম, মুতা-ওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

বিঃদ্রঃ আপনারা আরবিতে সহিহ শুদ্ধভাবে দেখে মুখস্ত করে নিবেন কারণ বাংলায় সহিহ শুদ্ধ হয় না।

এখানে যদি মৃত ব্যক্তি পুরুষ হয় তখন আরবি নিয়তের জাগায় ‘লেহাযাল মাইয়্যেতে’ পড়তে হয়। আর মৃত ব্যক্তি যদি মেয়ে মানুষ হয় তাহলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ পড়া লাগবে।

জানাজার নামাজের আরবি নিয়তের বাংলা অর্থ

“হে আল্লাহপাক আমি কিবলামুখী হয়ে এই ইমামের পিছনে দাড়িয়ে ৪ তাকবিরের সাথে জানাজার ফরযে কেফায়ার নামাজ এই মৃত ব্যক্তির মাগফিরাত বা দোয়ার জন্য আদায় করছি, আল্লাহু আকবার।”

জানাজার নামাজের নিয়ত বাংলায়

খাটি বাংলায় জানাজার নিয়তঃ হে আল্লাহপাক আমি কিবলামুখী হয়ে এই ইমামের পিছনে দাড়িয়ে ৪ তাকবিরের সাথে জানাজার ফরযে কেফায়ার নামাজ এই মৃত ব্যক্তির মাগফিরাতের জন্য আদায় করছি, আল্লাহু আকবার।”

জানাজার নামাজের দরুদ শরীফ

জানাজার নামাজে যখন ইমাম সাহেব ২য় তাকবির দেয় তখন মুসল্লিগণ মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য ও নবিজী (সাঃ) এর উদ্দেশ্যে দরুদে ইবরাহিম পড়তে হয়। যা পড়া মৃত ব্যক্তির রুহের জন্য অনেক ফজিলতপূর্ণ।

দুরুদে ইব্রাহিম বাংলা উচ্চারণ

“আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিও ওয়া আ’লা আ’লি মুহাম্মাদিন কামা সল্লাইতা আ’লা ইব্রাহিমা ওয়া আ’লা আ’লি ইব্রাহিমা ইন্নাকা হা’মিদুম্ মাজীদ। আল্লাহুম্মা বারিক আ’লা মুহাম্মাদিও ওয়া আ’লা আ’লি মুহাম্মাদিন কামা বারাকতা আ’লা ইব্রাহিমা ওয়া আ’লা আ’লি ইব্রাহিমা ইন্নাকা হামীদুম্ মাজীদ।”

দরুদে ইব্রাহিম বাংলা অর্থ

হে মহান আল্লাহপাক! আপনি নবিজি সাঃ ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ করুন, যেমন আপনি হযরত ইব্রাহিম ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ করেছেন। নিশ্চয় আপনি প্রশংসিত, গৌরবান্বিত। হে আল্লাহ! আপনি হযরত মুহাম্মদ (সাঃ) এবং তাঁর বংশধরের উপর বরকত দান করুন, যেমন আপনি হযরত ইব্রাহিম ও তাঁর বংশধরের উপর বরকত দান করেছেন। নিশ্চয় আপনি প্রশংসিত, গৌরবান্বিত। (সহিহ বুখারী শরীফ ও সহিহ মিশকাত শরীফ)

জানাজার নামাজের দোয়া

ইমাম সাহেব যখন জানাজার নামাজে ৩য় তাকবির দেয় তখন আরবিতে ইমাম সাহেব একটি দোয়া আছে যা জানাজার দোয়া বলা হয়। সেটা পড়ে থাকেন। নিচে প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারী মৃতের জন্য যে আরবি দোয়াটি আছে তা দেওয়া হলো। আমরা বাংলায়ও এই দোয়া করতে পারি মুক্তাদিগণ। মৃত ব্যক্তি ও সকল মুসলমানগণের জন্য এই দোয়া করতে হয়। নবিজি সাঃ আমাদেরকে অন্তরের অন্তস্থল থেকে মৃত ব্যক্তির জন্য দোয়া করতে বলেছেন।

জানাজার নামাজের দোয়া বাংলা উচ্চারণ

আল্লা-হুম্মাগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িইবিনা ওয়া ছাগীরিনা ওয়া কাবীরিনা ও য্বাকারিনা ও উংছানা। আল্লাহুম্মা মান আহ্ইয়াইতাহু মিন্না ফাআহ্য়িহি আলাল ইসলাম ওয়া মান তাওয়াফ-ফাইতাহু মিন্না ফাতাওয়াফ-ফাহু আলাল ঈমান। আল্ল-হুম্মা লা- তাহরিমনা আঋরাহু ওয়া-লা তাফতিন্না বা’দাহ।

বিঃদ্রঃ আপনারা আরবিতে সহিহ শুদ্ধভাবে দেখে মুখস্ত করে নিবেন কারণ বাংলায় সহিহ শুদ্ধ হয় না।

তবে অপ্রাপ্তবয়স্কদের জন্য এবং শিশু ছেলে-মেয়েদের জন্য দোয়ার ক্ষেত্রে একটু ভিন্নতা রয়েছে তা অনলাইন থেকে গুগল করে দেখে নিবেন আশাকরি।

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ

হে মহান আল্লাহপাক! আমাদের জীবিত ও মৃতদের, উপস্থিত ও গায়েবদের, ছোট ও বড়দের এবং আমাদের নারী-পুরুষ সকলকে আপনি দয়া করে ক্ষমা করে দিন। হে মহান আল্লাহপাক! আপনি আমাদের মধ্য থেকে যে ব্যক্তিকে দুনিয়াতে রাখবেন তাকে দ্বীনের উপর প্রতিষ্ঠিত করে দিন। 

যে ব্যক্তিকে মৃত্যু দিবেন তাকে ঈমানের সঙ্গে মৃত্যু দিয়েন। হে মহান আল্লাহপাক! এর থেকে যতটুকু সওয়াব হয় আমাদেরকে বাদ দিয়েন না এবং আমাদেরকে কঠিন পরীক্ষায়ও ফেলেন না। (সহিহ তিরমিজি ১০২৪, আবু দাউদ শরিফ ৩২০১)

পোস্ট ট্যাগঃ

জানাজার নামাজের নিয়ত
পুরুষের জানাজার নামাজের নিয়ত
মহিলার জানাজার নামাজের নিয়ত
মহিলা জানাজার নামাজের নিয়ত
ছোট বাচ্চাদের জানাজার নামাজের নিয়ত
ইমামের জানাজার নামাজের নিয়ত
জানাজার নামাজের নিয়ত ও দোয়া
জানাজার নামাজের নিয়ত আরবিতে
জানাজার নামাজের নিয়ত বাংলায়
জানাজার নামাজের নিয়ত আরবি
জানাজার নামাজের নিয়ত আরবী
জানাজার নামাজের নিয়ম আরবি
জানাজার নামাজের নিয়ম এবং দোয়া
জানাজার নামাজের দোয়া আরবি
জানাজার নামাজ বাংলা
জানাজার নামাজের ইমামতির নিয়ম
জানাজার নামাজের নিয়ত আরবিতে ইমামের
জানাজার নামাজের আরবি নিয়ত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url