তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

নফল ইবাদতের মধ্যে তাহাজ্জুদের নামাজ সবচেয়ে শ্রেষ্ঠ একটা নামাজ। মহান আল্লাহপাক নিজে তাহাজ্জুদ নামাজ আদায়ের মধ্যে ফজিলত রেখেছেন। নবীজী (সাঃ) তাহাজ্জুদ নামাজ নিয়মিত আদায় করতেন ও আমাদেরকে তাহাজ্জুদ নামাজ আদায়ের ব্যাপারে জোর তাগিদ দিয়েছেন। 

আজকে তাহাজ্জুদ নামাজ কি? তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করতে হয় এবং তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে তাহাজ্জুদ নামাজ কত রাকাত ও তাহাজ্জুদ নামাজের ব্যাপারে এটুজেট আলোচনা করা হবে। তাই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

তাহাজ্জুদ নামাজ

তাহাজ্জুদ একটি আরবি শব্দ যার অর্থ হলো রাতের নামাজ বা ঘুম থেকে জেগে উঠে পড়ার নামাজ। এই নামাজটি মহানবী (সাঃ) নামাজ ফরজ হওয়ার আগে তার উপর পড়া আবশ্যক ছিলো। তাই তিনি কখনো তাহাজ্জুদ নামাজ পড়া বাদ দেন নি। রাতের শেষ অংশে ঘুম থেকে উঠে তাহাজ্জুদ নামাজ পড়তে হয় বলে এই নামাজের নাম তাহাজ্জুদ নামাজ। এই নামাজ আদায় করলে আল্লাহপাক অনেক সওয়াব দেবেন ইনশাআল্লাহ।

তাহাজ্জুদ নামাজের নিয়ম

রাতের শেষাংশে ঘুম থেকে উঠে প্রথমে ওযু করে পাক পবিত্র হয়ে তাহাজ্জুদ নামাজের জন্য দাড়িয়ে তাহাজ্জুদ নামাজের নিয়ত করবেন। তারপর বিছমিল্লাহ পড়ে ছানা পড়বেন তারপর সূরা ফাতিহা পড়ে তার সাথে অন্য সূরা মিলিয়ে রুকু সেজদাহ করে তাশাহুদ পড়ে দরুদ, ও দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে তাহাজ্জুদ ২ রাকাত নামাজ শেষ করবেন।

তাহাজ্জুদ নামাজ কত রাকাত

তাহাজ্জুদ নামাজ আপনি ২ রাকাত করে করে যত রাকাত পারেন পড়বেন অথবা আপনি ৪ রাকাত করেও পড়তে পারেন। ২বা ৪ রাকাত করে করে আপনি ৮ বা ১০ রাকাত আপনার ইচ্ছা অনুযায়ী রাকাত হিসেবে তাহাজ্জুদের নফল নামাজ আদায় করতে পারেন ইনশাআল্লাহ অনেক সওয়াব ও বরকত পাবেন এই নামাজ আদায়ের মাধ্যমে।

তাহাজ্জুদ নামাজের সময়

তাহাজ্জুদ নামাজের সময় হলো রাতের শেষভাগে বা ফজরের নামাজের ১ ঘন্টা আগে অথবা রাত ১টার দিকে ঘুম থেমে উঠে এই নামাজ আদায় করতে পারেন। কারণ তাহাজ্জুদ নামাজের সময় হিসেবে সবচেয়ে বেশি ফজিলত হচ্ছে রাতের শেষ অংশে আদায় করা। তাই আমরা চেষ্টা করবো মধ্যরাতে উঠে তাহাজ্জুদ নামাজ আদায় করবো।

তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ নামাজের নিয়ত আপনি আরবিতে বা বাংলায় করতে পারেন। আপনার যা ইচ্ছা আজকের পোস্টে বাংলা ও আরবি ২টা নিয়তই দেওয়া হলো। তবে আপনি বাংলায় করলেও সমস্যা হবেনা।

তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত

“হে মহান আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে তাহাজ্জুদ নামাজের ২ রাকাত নফল নামাজ আদায় করছি আল্লাহু আকবার”

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

“নাওয়াইতুয়ান উছওয়াল্লিয়া লিল্লাহি তা’আ’লা রাকাতাই ছালাতুল তাহাজ্জুদি সুন্নাতু রাসুলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।” 

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

সংক্ষিপ্ত নিয়তঃ “নাওয়া’ইতু আ’ন উ’স্বল্লী রাক্’আ’তাই তাহাজ্জুদি আল্লাহু আকবার।” 

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ - اَللهُ اَكْبَر 

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে সংক্ষিপ্ত যে নিয়ত উপরের লাইনে দেওয়া হয়েছে নিচে তার সরাসরি আরবি উচ্চারন দেওয়া হলো। আপনারা এই আরবি দেখেই মুখস্ত করবেন। কারন বাংলা উচ্চারন সঠিক হয়না।

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ - اَللهُ اَكْبَر 

তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়তের অর্থ

অর্থঃ “হে মহান আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে তাহাজ্জুদ নামাজের ২ রাকাত নফল নামাজ আদায় করছি; আল্লাহু আকবার”

তাহাজ্জুদ নামাজের সূরা

তাহাজ্জুদ নামাজের সূরা হিসেবে আপনি সূরা ফাতিহা পড়ে তার সঙ্গে অন্য যেকোনো সূরাই পড়তে পারেন। তবে আমি মনে করি সূরা ফাতিহা পড়ার পড় তার সাথে সূরা ইখলাছ ৩-৪ বার পড়ে রুকুতে গেলে বেশি সওয়াব পাওয়া যায়। কারণ এ নামাজে লম্বা কেরাত পড়তে পারলে বেশি ফজিলত। সেজন্য চেষ্টা করবেন সূরা ফতিহার পড়ে দীর্ঘ সূরা দিয়ে তাহাজ্জুদের নামাজ আদয় করবেন।

তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল

তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল এ নিয়ে আমাদের মধ্যে প্রশ্ন জাগে তবে এ নামাজ সম্পূর্ণই নফল নামাজ অর্থাৎ আপনি পড়লে অনেক সওয়াব না পড়লে গোনাহ হবে না। তাই এ নামাজ নবীজী সাঃ পড়লেও সুন্নাতে মুয়াক্কাদাহ নয়। মানে পড়লে সওয়াব না পড়লে গোনাহ হবেনা। তবে এ নামাজ অনেক ফজিলতপূর্ণ নামাজ।

তাহাজ্জুদ নামাজের নিয়ম মহিলাদের

পুরুষ বা মহিলাদের জন্য তাহাজ্জুদ নামাজ আদায়ের ব্যাপারে আলাদা কোনো নিয়ম কানুন নাই। মহিলা পুরুষ তাহাজ্জুদ নামাজের নিয়ম একই। তাই ছেলেরা বা পুরুষগন যেভাবে তাহাজ্জুদ নামাজ আদায় করবে মহিলারাও তেমনি ভাবে তাহাজ্জুদ নামাজ আদায় করতে পারবে ভিন্ন কোনো নিয়ম নেই তাহাজ্জুদ নামাজ আদায়ের ক্ষেত্রে।

তাহাজ্জুদ নামাজের ফজিলত

তাহাজ্জুদ নামাজের ফজিলত বলে শেষ করার মতো নয়। কারণ নফল ইবাদতের মধ্যে সবচেয়ে সওয়াবের এবং পূর্ণের নামাজ হলো তাহাজ্জুদ নামাজ। নবীজ সাঃ এই নামাজ আদায়ের ব্যাপারে হাদীসে বলেছেন। আর মহান আল্লাহপাক তাহাজ্জুদ নামাজের ব্যাপারে আল কুরআনে এরশাদ করেন;

“যারা শেষ রাতে ইবাদত ও প্রার্থনা করেন তাদের প্রশংসাস্বরূপ কিয়ামত দিবসে বলবেন, তারা রাতের সামান্য অংশই নিদ্রায় অতিবাহিত করে আর রাতের শেষ প্রহরে তারা ক্ষমা প্রার্থনা করে।” (সুরাঃ আজযারিয়াত ১৭-১৮)।

তাই তাহাজ্জুদ নামাজের ফজিলত বলে শেষ করা যাবেনা। আমরা প্রতিদিন তাহাজ্জুদ নামাজ আদায় করার চেষ্টা করবো ইনশাআল্লাহ্।

আড়ও পড়ুনঃ তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ নামাজের শেষ কথা

আমরা তাহাজ্জুদ নামাজের যে আরবি নিয়ত, তাহাজ্জুদ নামাজ কয় রাকাত, তাহাজ্জুদ নামাজ কিভাবে আদায় করবো, তাহাজ্জুদ নামাজের সূরা কি কি, তাহাজ্জুদ নামাজ নিয়ত বাংলা উচ্চারণ ইত্যাদিগুলো আমরা জানতে পারলাম এবং তাহাজ্জুদ নামাজের ফজিলত সম্পর্কেও জানা গেল। 

আমরা এগুলো সঠিকভাবে শিখে আমল করবো মহান আল্লাহপাক আমাদের তাহাজ্জুদ নামাজের নিয়ম কানুনগুলো শিখে আমল করার তৌফিক দান করুন আমিন।

পোস্ট ট্যাগঃ

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ
তাহাজ্জুদ নামাজের নিয়ত ও দোয়া
আরবিতে তাহাজ্জুদ নামাজের নিয়ত
তাহাজ্জুদের নিয়ত আরবি
বাংলায় তাহাজ্জুদ নামাজের নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ত উচ্চারণ
নফল নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ
বিতর নামাজের আরবি নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণ সহ
তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবি উচ্চারণ সহ
তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে
তাহজত নামাজের নিয়ত
তাহাজ্জুদ নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ
তাহাজ্জুদ নামাজের নিয়ত ও নিয়ম
তাহাজ্জুদ নামাজের নিয়ম এবং নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ম নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ত কিভাবে
তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ সহ
মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ
তাহাজ্জুদ নামাজের নিয়ত কিভাবে করব

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url