আজকের আসরের নামাজের সময়

 আজকের আসরের নামাজের সময়

আজকের আসরের নামাজের সময়

আজকের আসরের নামাজের সময় হলো ঢাকা বিভাগের বা ঢাকা জেলার জন্য আসরের নামাজের ওয়াক্ত শুরু হবে বিকাল ৪:১৫ থেকে শুরু করে পাঁচটা ৩০ মিনিট পর্যন্ত। কিন্তু হানাফি মাযহাব অনুসারে ঢাকায় আজকের আসরের নামাজের সময় হলোঃ ৪টা ৩০ মিনিট, তারিখ ১৮/০৪/২০২৪খ্রি.

বিঃ দ্রষ্টব্যঃ দৈনিক আসরের নামাজের সময় জানতে হলে গুগলে সার্চ দিয়ে দেখে নিন।

নামাজের প্রয়োজনীয়তা

নামাজের মধ্যে এমন অনেক গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা রয়েছে যা আমাদের মানসিক, শারীরিক, এবং মানবিক স্বাস্থ্যসম্পর্কিত সুবিধা দিয়ে থাকে। নামাজের মাধ্যমে আমরা আল্লাহপাকের প্রতি আমাদের ভক্তি ও ভালোবাসা প্রদর্শন করে থাকি। নামাজের দ্বারা মহান আল্লাহপাক আমাদের আত্মসম্মান এবং মর্যাদা বৃদ্ধি করে দেন ও অনেক সওয়াব দান করেন।

ইসলামে আসরের নামাজের গুরুত্ব

ইসলামে, প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ রয়েছে যা আদায় করা সমস্ত মুসলমানের জন্য ফরয। এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে একটি হল আসরের নামাজ, যা বিকেলে পালন করা হয়। আসরের নামাজ ইসলামে অত্যন্ত তাৎপর্য বহন করে এবং মুসলমানদের জন্য আল্লাহর সাথে সংযোগ স্থাপন এবং মহান আল্লাহপাকের নির্দেশনা পালন করা বুঝায়।

আসরের নামাজের সময়

আসরের নামাজ বিকেল বেলায় আদায় করা হয়ে থাকে। বিশেষ করে সূর্যাস্তের সময় এবং সূর্যাস্তের পূর্বের সময়ের মধ্যে এই আসরের নামাজ আদায় করা হয়।

আসরের নামাজ মূলত ফজর ও যোহর নামাজের পরে দিনের ৩য় নামাজ। আসরের সালাতের সঠিক সময়টি সূর্যের অবস্থানের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয় এবং বছরের বিভিন্ন সময়ে তা পরিবর্তন হয়ে থাকে।

আসরের নামাজের তাৎপর্য

আসরের নামাজ হল চিন্তা, অনুতাপ এবং মহান আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার একটা সময়। এই নামাজ মুসলিম নরনারীদের জন্য অতি ফজিলতপূর্ণ একটি নামাজ।

নবী মুহাম্মদ (সাঃ) আসরের নামাজের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছেন যে এই নামাজ মিস করেছে সে মহান আল্লাহপাকের অনেক কল্যাণ হতে বঞ্চিত হয়ে পড়বে।

সময়মত আসরের নামাজ পড়ার উপকারিতা

সময়মত আসরের নামাজ পড়া একজন মুসলিমের জন্য তার আধ্যাত্মিক ও শারীরিক সুস্থতার বিষয়ে অনেক উপকারী। আসরের নামাজ আল্লাহর নির্দেশ পালন, অভ্যন্তরীণ শান্তি ও প্রশান্তি খুঁজে পেতে এবং আমাদের বিশ্বাসকে শক্তিশালী করার একটি নামাজ। আসরের নামাজ নিয়মিত আদায়ের মাধ্যমে মুমিন ব্যক্তিগণ আল্লাহর সাথে দৃঢ় সম্পর্ক বজায় রাখতে পারে এবং আল্লাহপাকের রহমত ও সুরক্ষা পায়।

আসরের নামাজের সময়ে জামাতে নামাজ আদায়

আসরের নামাজের সময়কে সবচেয়ে বেশি কাজে লাগাতে নামাজের আগে নিজেকে মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করা জরুরি। মসজিদে গিয়ে ইমামের পিছনে জামাতের সাথে আসরের নামাজ আদায় করতে হবে। এতে আমাদের মানসিক পারিবারিক ও অর্থনৈতিক সমৃদ্ধি আসবে ইনশাআল্লাহ।

নামাজের সময়ের গুরুত্ব

সময়মতো নামাজ আদায় করা ফরজ। তাই নামাজের সময়ের পূর্বে নামাজ হয় না। নামাজ মুসলিমদের প্রতিটি দিনের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা ইবাদত। নামাজের সময়ে আমাদের মানসিক ও পারিবারিক জীবনে শান্তি এনে দেয়। নামাজ একটি ফজিলতপূর্ণ ইবাদত।যা মানব চেতনাকে উন্নত করে এবং বিচার, বুদ্ধি ক্ষমতা বাড়ায়।

নামাজের সময়ের ধরণ

নামাজের সময়ের ধরণ হলো ফজর, যোহর, আসর, মাগরিব এবং এশা। প্রতি ওয়াক্ত নামাজের জন্য আলাদা আলাদা সময় রয়েছে। আসরের নামাজ বিকাল বেলায় আদায় করা হয়ে থাকে।

নামাজের সময়ে করণীয়

নামাজের ওয়াক্ত হয়ে গেলে আমরা মসজিদে চলে যাবে। নামাজের সময় আমরা আল্লাহপাকের ঘর মসজিদে ভালোভাব নম্র ভদ্রভাবে খুশুখুজুর সাথে আসরের বা সকল নামাজ আদায় করবো। নামাজের সময়ে মোবাইল ফোন, সোশ্যাল মিডিয়া ব্যবহার করা, উচিত নয়। মনোযোগ দিতে হবে একমাত্র আল্লাহপাকের দিকে।

পরিষ্কার মনে নামাজ

নামাজের সময়ে পরিষ্কার মন এবং ওযু গোসল করে শরীর পবিত্র আমরা নামাজে ইমামের সাথে অংশ নেব। নামাজের জন্য নিয়মিত পরিষ্কার ও পাক কাপড় পরিধান করা উচিত। মনটাকে পরিস্কার করে আমরা নামাজে দাড়াবো যাতে শয়তান আমাদেরকে ধোকায় ফেলতে না পারে।

পরিশেষেঃ

নামাজ মুসলিম নর-নারীর ধর্মীয় জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত। নামাজের মাধ্যমে আমাদের মানসিক, দৈহিক, পারিবারিক, রাষ্ট্রীয় জীবনে মহান আল্লাহপাক শান্তি দিয়ে থাকেন। তাই আমরা পাচ ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায় করার চেষ্টা করবো তাতে ইহকাল ও পরকালীন শান্তি আমরা অর্জন করতে পারবো ইনশাআল্লাহ।

পোস্ট ট্যাগঃ

আজকের আসরের নামাজের সময়
চট্টগ্রামে আজকের আসরের নামাজের সময়
আজকের আসরের নামাজের সময় ঢাকা
আজকের আসরের নামাজের সময় কুমিল্লা
আজকের আসরের নামাজের সময় চট্টগ্রাম
আজকের আসরের নামাজের সময় সিলেট
আজকের আসরের নামাজের সময় ময়মনসিংহ
আজকের আসরের নামাজের সময় খুলনা
আজকের আসরের নামাজের সময় রাজশাহী
আজকের আসরের নামাজের সময় বরিশাল
আজকের আসরের নামাজের সময় শুরু
আজকের নামাজের ওয়াক্ত
আসরের শেষ সময় কখন
ajke asorer namajer somoy
asorer namajer sesh somoy
আজকের আসর নামাজের সময়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url