শবে মেরাজের রোজা

শবে মেরাজের রোজা

শবে মেরাজের রোজা

শব অর্থ হলো রাত আর আরবি শব্দ মেরাজ অর্থ হচ্ছে উর্ধ্বে গমন। অতএব শবে মেরাজ অর্থ নবিজীর উর্ধ্ব আসমানে গমনের রাতকেই বুঝানো হয়। এই মহামান্বিত রাতে মহান আল্লাহপাকের সাথে নবীজি সাঃ সাক্ষাৎ করেন। এদিনটি ছিল পবিত্র রজব মাসের ২৬ তারিখ এজন্য এ রাত অনেক ফজিলতপূর্ণ রাত হিসেবে ইসলামে স্মরণীয় হয়ে আছে। শবে মেরাজের রোজা কয়টি তা নিচে উল্লেখ করা হলো।

শবে মেরাজের রোজা কয়টি

শবে মেরাজের রোজা কয়টি এ রাতকে উদ্দেশ্য করে মুসলমানগণ কয়টি রোজা রাখবেন তা আজকের পোস্টে জানা যাবে। মূলত ২৭শে রজব তারিখে কেউ একটি রোজা রাখতে পারেন। কারণ মহানবী সাঃ এ ব্যাপারে বলেন;

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবীজি (সাঃ) বলেছেন, “যে মুসলিম পবিত্র রজব মাসের ২৭ তারিখে ১টি রোজা রাখবে, সে মুসলিমের জন্য জাহান্নামের আগুন হারাম হয়ে যায়।” (তিরমিজি শরিফ-৭৩৮)

২৫, ২৬, ২৭শে রজবের ৩টি রোজা

আবার নবীজি সাঃ এর অন্য একটি হাদিসের মাধ্যমে জানা যায় যে ২৫, ২৬, ২৭শে রজবের ৩টি রোজা রাখা যায়। তাই অনেকে ১টি রোজা রাখে আবার অনেকে ৩টি রোজাই রাখে। এসকল রোজা সমূহ অনেকে বলেন সুন্নাত আবার অনেকে বলেন নফল। ১টি অথবা ৩টি যাই রাখেন না কোনো তা মনে হয় নফলই হবে। তবে এদিন নফল নামাজ আদায় করতে পারেন যা অনেক সওয়াবের কাজ।

শবে মেরাজ কত তারিখে

বাংলাদেশে পবিত্র শবে মেরাজ আগামী ৭ই ফেব্রুয়ারি তারিখের ২০২৪ শবে মেরাজ বাংলাদেশে অনুষ্ঠিত হয়। এদিন সরকারী ছুটি থাকে ইবাদত বন্দেগী করার জন্য।

শবে মেরাজের গুরুত্ব

লাইলাতুল মেরাজ বা শবে মেরাজের রাত ইসলামে অনেক মহিমান্বিত রাত। এ রাতে নবীজি সাঃ মহান আল্লাহপাকের আদেশক্রমে উর্ধ্বে গমন করেন বোরাকের মাধ্যমে। যা ইতিহাস হয়ে আছে। এ রাতে অনেক ফযিলতপূর্ণ রাত। এ রাতে মুসলমানগণ দোয়া দরুদ, জিকির আসগর, নফল নামাজ ইত্যাদি ইবাদতের মাধ্যমে অতিবাহিত করে থাকে। যা অনেক সওয়াবের কাজ। তাই শবে মেরাজের গুরুত্ব ও ফযিলত বর্ণনা করে শেষ করা যাবে না।

পবিত্র রজব মাসের ২৬ তারিখে এ মহা পবিত্র ঘটনা ঘটে যায় নবিজীর জীবনে। যা ইসলামেও অতি স্মরণীয় রাত হিসেবে বিবেচিত হয়ে থাকে।

শবে মেরাজের রোজার নিয়ত

শবে মেরাজের যে রোজাটি আপনারা রাখতে চাচ্ছেন তার একটি নিয়ত করতে হবে। সে নিয়ত আপনারা আরবীতেও করতে পারেন আবার বাংলাতেও করতে পারেন।

শবে মেরাজের রোজার নিয়ত বাংলাঃ হে আল্লাহপাক আমি পবিত্র শবে মেরাজের উদ্দেশ্যে আগামীকালের জন্য সেহেরী খেয়েছি। দয়া করে আপনি আমার শবে মেরাজের রোজাটি কবুল ও মঞ্জুর করে নিন। আমিন!

পোস্ট ট্যাগঃ

শবে মেরাজের রোজা
শবে মেরাজের রোজা কয়টি
শবে মেরাজের রোজা কত তারিখে ২০২৪
শবে মেরাজের রোজা রাখা যাবে কি
শবে মেরাজের রোজা কত তারিখে
শবে মেরাজের রোজা কত তারিখ
শবে মেরাজের রোজা আছে কি
শবে মেরাজের রোজা কয়টি ২০২৪
শবে মেরাজের রোজা কবে 2024
শবে মেরাজের রোজা আল কাউসার
শবে মেরাজের রোজা রাখার নিয়ত
শবে মেরাজের কি রোজা আছে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url