তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ নামাজের নিয়ত

তাহাজ্জুদ আরবি শব্দ এর বাংলা অর্থ হলো রাতের নামাজ। তাহাজ্জুদ নামাজ ইসলামে মুসলিমগণের জন্য অতি ফযিলপূর্ণ একটি নফল নামাজ। যা আদায় করা অতি সওয়াবের কাজ। আজকে আমরা জানবো তাহাজ্জুদ নামাজের নিয়ত কিভাবে পড়বো বা তার উচ্চারণই বা কি তার আরবী ও বাংলা উচ্চারণ জানা যাবে।

তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ সহ

আপনি তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবি না বললেও চলবে বাংলাতে করলেও হবে। আপনারা পোস্টের ফটো থেকে আরবীতে যে নিয়ত দেওয়া আছে তা আপনারা মুখস্ত করে নিন। তারপরও নিচে বাংলায় তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবির বাংলা উচ্চারণ দেওয়া হলো।

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

আরবির বাংলা উচ্চারণঃ নাওয়া’ইতু আ’ন উ’স্বল্লী রাক্’আ’তাই তাহাজ্জুদি

অর্থ হে আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে তাহাজ্জুদের দুই রাকাত নফল নামাজ আদায় করছি আল্লাহু আকবার”

তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ

তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত অর্থ “হে মহান আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে তাহাজ্জুদের দুই রাকাত নামাজ পড়ছি আল্লাহু আকবার”

তাহাজ্জুদ নামাজের সময়

নফল নামাজের মধ্যে সর্বশ্রেষ্ট নামাজ হলো তাহাজ্জুদ। এই নামাজ রাতের শেষভাগে পড়া সবচেয়ে উত্তম। তাই আপনারা শেষ রাতে তাহাজ্জুদ নামাজ আদায় করতে পারেন। আর যদি ঘুম থেকে না উঠতে পারেন তাহলে এশার নামাজের শেষে তাহাজ্জুদ নামাজ আদায় করে নিলেও পারবেন তবে সওয়াব কম হবে।

তাহাজ্জুদ নামাজ কত রাকাত

তাহাজ্জুদ নামাজ কত রাকাত তা আসলে ওই ভাবে নির্ধারণ করা নেই। তবে নবিজী (সাঃ) কখনো ১২ রাকাত, ৮ রাকাত, বা ৪ রাকাত আদায় করতেন। সেক্ষেত্রে যে যত রাকাত করে পারে সে সেভাবে আদায় করবে। আপনি ৪ রাকাত করে করে আদায় করতে পারেন। আপনার ইচ্ছা। তবে এই নামাজ রাতের শেষভাগে আদায় করলে বেশি সওয়াব অর্জিত হয়ে থাকে।

তাহাজ্জুদ নামাজ চার থেকে ১২ রাকাআত পড়া যায়

তাহাজ্জুদ নামায চার থেকে ১২ রাকাআত পড়া যায়। যার পক্ষে যত রাকাআত সম্ভব পড়বে। শেষরাত্রে উঠতে পারবে-এই আত্মবিশ্বাস যাদের রয়েছে তারা বিতর শেষরাতে পড়বে। অন্যরা ইশার নামাযের পরই বিতর পড়বে।

তাহাজ্জুদ নামাজের ফজিলত

তাহাজ্জুদ নামাজের সবচেয়ে বড় ফজিলত হলো আমাদেরকে মুয়াজ্জিন দিনে ৫ বার আজানের মাধ্যমে নামাজের জন্য ডাকে আর মহান আল্লাহপাক সরাসরি নিজে বান্দাগণকে ডাকে এই তাহাজ্জুদ নামাজের সময়। অর্থাৎ শেষ রাতে আল্লাহপাক পৃথিবীর নিকটবর্তীতে এসে বান্দাদেরকে ডাকে তাহাজ্জুদ নামাজ পড়ার জন্য। যে কোন বান্দা আছো আমার কাছে চাও আমি দেব। তাই তাহাজ্জুদ নামাজের ফজিলত অসীম যা বলে শেষ করা যায় না।

পোস্ট ট্যাগঃ

তাহাজ্জুদ নামাজের নিয়ত
মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ
মহিলাদের তাহাজ্জুদ নামাজের নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ
তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা
তাহাজ্জুদ নামাজের নিয়ত নফল না সুন্নত
তাহাজ্জুদ নামাজের নিয়ত নাওয়াইতু আন
তাহাজ্জুদ নামাজের নিয়ত এবং নিয়ম
তাহাজ্জুদ নামাজের নিয়ত নিয়ম
তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা উচ্চারণ সহ
সালাতুল তাহাজ্জুদ নামাজের নিয়ত
তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা অনুবাদ
তাহাজ্জুদ নামাজের আরবি নিয়ত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url