জাহান্নামের ভয়াবহ শাস্তি

জাহান্নামের ভয়াবহ শাস্তি

জাহান্নামের ভয়াবহ শাস্তি

পাপী মুসলিমগণের মধ্যে যাদের জাহান্নাম ফয়সালা হয়ে যাবে তাদের যে কি জাহান্নামের ভয়াবহ শাস্তি কিভাবে দেওয়া হবে তা আজকে কুরআন ও হাদিসের আলোকে বর্ণনা করা হবে। তাই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। জাহান্নাম কি? জাহান্নামে যে আগুনের ভয়াবহ আজাব তা সহজে জানতে পারবেন।

জাহান্নামীদের পানির জন্য আফসোস

আরবির বাংলা অর্থ: জাহান্নামীরা জান্নাতবাসীদেরকে সম্বোধন করে বলবে: আমাদের ওপর কিছু পানি ঢেলে দাও, অথবা তোমাদের আল্লাহ প্রদত্ব জীবিকা থেকে কিছু প্রদান কর। তারা বলবে: আল্লাহ এসব জিনিস কাফিরদের জন্য হারাম করেছেন।যারা তাদের ধর্মকে গ্রহণ করেছে খেলা তামাসারূপে এবং তাদেরকে দুনিয়ার জীবন প্রতারিত করেছে'

সুতরাং আজ আমি তাদেরকে ভুলে যাব, যেমন তারা তাদের এই দিনের সাক্ষাতকে ভুলে গিয়েছিল। আর (যেভাবে) তারা আমার আয়াতসমূহকে অস্বীকার করত। আর আমি তো তাদের নিকট এমন কিতাব নিয়ে এসেছি, যা আমি জেনেশুনে বিস্তারিত বর্ণনা করেছি। তা হিদায়াত রহমতস্বরূপ এমন জাতির জন্য, যারা ঈমান রাখে। (সূরা আরাফ :৫১-৫২)

জাহান্নামে আলোর জন্য আফসোস

জাহান্নামের আজাব শুধু একদিনের জন্য হালকা করার আবেদন এবং জাহান্নামের পাহারাদারের ধমক:

আরবির বাংলা অর্থ: আর যারা আগুনে থাকবে তারা আগুনের দারোয়ানদেরকে বলবে, ‘তোমাদের রবকে একটু ডাকো না! তিনি যেন একটি দিন আমাদের আজাব লাঘব করে দেন।' তারা বলবে, ‘তোমাদের কাছে কি সুস্পষ্ট প্রমাণাদিসহ তোমাদের রাসূলগণ আসেনি'? জাহান্নামীরা বলবে, 'হ্যাঁ অবশ্যই' দারোয়ানরা বলবে, তবে তোমরাই দো' কর। আর কাফিরদের দো' কেবল নিষ্ফলই হয়' (সূরা মু'মিন ৪৯-৫০)

জাহান্নামীরা মৃত্যু কামনা করবে

আরবির বাংলা অর্থ: তারা চিৎকার করে বলবে, 'হে মালিক! তোমার রব যেন আমাদেরকে শেষ করে দেন' সে বলবে, “নিশ্চয় তোমরা অবস্থানকারীঅবশ্যই তোমাদের কাছে আমি সত্য নিয়ে এসেছিলাম; কিন্তু তোমাদের অধিকাংশই ছিলে সত্য অপছন্দকারী (সূরা যুখরুফ ৭৭-৭৮)

জাহান্নামের আজাব দেখে কাফির আফসোস করে বলবে হায় আমি যদি জীবনের জন্য কিছু অগ্রিম পাঠাতাম

জাহান্নামকে উপস্থিত করা হবে

আরবির বাংলা অর্থ: আর সেদিন জাহান্নামকে উপস্থিত করা হবে, সেদিন মানুষ স্মরণ করবে, কিন্তু সেই স্মরণ তার কী উপকারে আসবে? সে বলবে, ‘হায়! যদি আমি কিছু আগে পাঠাতাম আমার জীবনের জন্য'! অতঃপর সেদিন তাঁর আযাবের মত আজাব কেউ দিতে পারবে না। আর কেউ তাঁর বাঁধার মত বাঁধতে পারবে না। (সূরা ফাজর ২৩-২৬)

পীরদেরকে জাহান্নামে পদদলিত করার

পথভ্রষ্টকারী আলেম পীরদেরকে জাহান্নামে পদদলিত করার নিষ্ফল কামনা

আরবির বাংলা অর্থঃ আমিতো তোমাদের কাছে সত্যবাণী পৌঁছিয়েছিলাম।

জাহান্নামের আযাব

আরবির বাংলা অর্থ: এই আগুন, আল্লাহর দুশমনদের প্রতিদান। সেখানে থাকবে তাদের জন্য স্থায়ী নিবাস তারা যে আমার আয়াতসমূহ অস্বীকার করত তারই প্রতিফলস্বরূপ। আর কাফিররা বলবে, 'হে আমাদের রব, জ্বিন মানুষের মধ্যে যারা আমাদেরকে পথভ্রষ্ট করেছে তাদেরকে আমাদের দেখিয়ে দিন। আমরা তাদের উভয়কে আমাদের পায়ের নীচে রাখব, যাতে তারা নিকৃষ্টদের অন্তর্ভুক্ত হয়। (সূরা হা-মীম সেজদাহ ২৮-২৯)

জাহান্নামে আগুনের অধিবাসী

আগুন দেখে পৃথিবীতে বিবেক-বুদ্ধি প্রয়োগ না করার জন্য আফসোস!

আরবির বাংলা অর্থ: আর তারা বলবে, 'যদি আমরা শুনতাম অথবা বুঝতাম, তাহলে আমরা জ্বলন্ত আগুনের অধিবাসীদের মধ্যে থাকতাম না' অতঃপর তারা তাদের অপরাধ স্বীকার করবে। অতএব ধ্বংস জ্বলন্ত আগুনের অধিবাসীদের জন্য। (সূরা মূলক ১০-১১)

কাফির আগুন দেখে আকাঙ্ক্ষা করবে যে হায়! আমি যদি মাটি হয়ে যেতাম:

আরবির বাংলা অর্থ: নিশ্চয় আমি তোমাদেরকে একটি নিকটবর্তী আজাব সম্পর্কে সতর্ক করলাম। যেদিন মানুষ দেখতে পাবে, তার দু'হাত কী অগ্রে প্রেরণ করেছে এবং কাফির বলবে 'হায়, আমি যদি মাটি হতাম'! (সূরা নাবা ৪০)

আরো একটি আফসোস! হায়! আমি যদি রাসূলের কথা শুনতাম, হায়! আমি যদি অমুক অমুককে বন্ধু না বানাতাম:

হায়! আমার দুর্ভোগ

আরবির বাংলা অর্থ: আর সেদিন যালিম নিজের হাত দু'টো কামড়িয়ে বলবে, “হায়, আমি যদি রাসূলের সাথে কোনো পথ অবলম্বন করতাম'! ‘হায়! আমার দুর্ভোগ, আমি যদি অমুককে বন্ধুরূপে গ্রহণ না করতাম'অবশ্যই সে তো আমাকে উপদেশবাণী থেকে বিভ্রান্ত করেছিল, আমার কাছে তা আসার পর। আর শয়তান তো মানুষের জন্য চরম প্রতারক' (সূরা ফুরকান ২৭-২৯)

জাহান্নামে আগুনের অধিবাসী

আগুনে জ্বলার পর কাফির আকাঙ্ক্ষা করবে যে হায়! আমরা যদি আল্লাহ তাঁর রাসূলের অনুসরণ করতাম:

আরবির বাংলা অর্থ: যেদিন তাদের চেহারাগুলো আগুনে উপুড় করে দেয়া হবে, তারা বলবে, ‘হায়, আমরা যদি আল্লাহর আনুগত্য করতাম এবং রাসূলের আনুগত্য করতাম' ! (সূরা আহযাব ৬৬)

জাহান্নাম থেকে বের হওয়ার জন্য আফসোস

স্বীয় গুনাহর কথা স্বীকার করার পর জাহান্নাম থেকে বের হওয়ার জন্য নিষ্ফল আফসোস

আরবির বাংলা অর্থ: তারা বলবে, ‘হে আমাদের রব! আপনি আমাদেরকে দু'বার মৃত্যু দিয়েছেন এবং দু'বার জীবন দিয়েছেন। অতঃপর আমরা আমাদের অপরাধ স্বীকার করছি। অতএব (জাহান্নাম থেকে) বের হবার কোনো পথ আছে কি'? তাদেরকে বলা হবে]

এটা তো এজন্য যে, যখন আল্লাহকে এককভাবে ডাকা হত তখন তোমরা তাঁকে অস্বীকার করতে আর যখন তাঁর সাথে শরীক করা হত তখন তোমরা বিশ্বাস করতে। সুতরাং যাবতীয় কর্তৃত্ব সমুচ্চ, মহান আল্লাহর' (সূরা মু'মিন ১১-১২)

সমস্ত সৃষ্টিকে জাহান্নামে দিয়ে হলেও

মুজরিম নিজের সন্তান, স্ত্রী, ভাই, আত্মীয়-স্বজন, এমন কি পৃথিবীর সমস্ত সৃষ্টিকে জাহান্নামে দিয়ে হলেও সেখান থেকে সে নিজে বাঁচতে চাইবে কিন্তু তার আফসোস পূর্ণ হবে না:

আরবির বাংলা অর্থ: তাদেরকে একে অপরের দৃষ্টিগোচর করা হবে। অপরাধী চাইবে যদি সে সেদিনের শাস্তি থেকে তার সন্তান-সন্ততিকে পণ হিসেবে দিয়ে মুক্তি পেতে, আর তার স্ত্রী ভাইকে, আর তার জ্ঞাতি-গোষ্ঠীকে, যারা তাকে আশ্রয় দিত। আর জমিনে যারা আছে তাদের সবাইকে, যাতে এটি তাকে রক্ষা করে। কখনো নয়! এটিতো লেলিহান আগুন। যা মাথার চামড়া খসিয়ে নেবে। (সূরা মাআরিজ ১১-১৬)

স্বর্ণের বিনিময়ে হলেও জাহান্নাম থেকে

কাফির পৃথিবীর ওজন পরিমাণ স্বর্ণের বিনিময়ে হলেও জাহান্নাম থেকে বাঁচতে চাইবে কিন্তু তখন কামনা পূর্ণ হবে না:

আরবির বাংলা অর্থ: নিশ্চয় যারা কুফরী করেছে এবং কাফির অবস্থায় মারা গেছে, তাদের কারো কাছ থেকে যমীন ভরা স্বর্ণ বিনিময়স্বরূপ প্রতিদান করলেও গ্রহণ করা হবে না, তাদের জন্যই রয়েছে বেদনাদায়ক আজাব, আর তাদের জন্য কোনো সাহায্যকারী নেই। (সূরা আলে ইমরান ৯১)

আরবির বাংলা অর্থ: “আনাস বিন মালেক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন: কিয়ামতের দিন কাফিরকে বলা হবে, যদি পথিবী পরিমাণ স্বর্ণ তোমার থাকে তাহলে কি তুমি তা এর বিনিময় দান করতে? সে বলবে: হ্যাঁ। তাকে বলা হবে এর চেয়েও সহজ জিনিস তোমার কাছে চাওয়া হয়েছিল।” (মুসলিম)

জাহান্নাম আযাব দেখে মুশরিকদের

আজাব দেখে মুশরিকদের নির্ধারণ কৃত শরীকদের ব্যাপারে আক্ষেপহায় আমাদেরকে যদি একবার দুনিয়াতে পাঠানো হত, তাহলে আমরা নেতাদের কাছ থেকে এমনভাবে সম্পর্ক মুক্ত থাকতাম যেমন তারা আজ আমাদের থেকে সম্পৰ্ক মুক্ত” :

আরবির বাংলা অর্থ: যখন, যাদেরকে অনুসরণ করা হয়েছে, তারা অনুসারীদের থেকে আলাদা হয়ে যাবে এবং তারা আজাব দেখতে পাবে। আর তাদের সব সম্পর্ক ছিন্ন হয়ে যাবে। আর যারা অনুসরণ করেছে, তারা বলবে, 'যদি আমাদের ফিরে যাওয়ার সুযোগ হত, তাহলে আমরা তাদের থেকে আলাদা হয়ে যেতাম, যেভাবে তারা আলাদা হয়ে গিয়েছে

এভাবে আল্লাহ তাদেরকে তাদের আমলসমূহ দেখাবেন, তাদের জন্য আক্ষেপস্বরূপ। আর তারা আগুন থেকে বের হতে পারবে না। (সূরা বাকারা ১৬৬-১৬৭)

জাহান্নাম আগুনের আযাব দেখে কাফিরদের

আগুনের আজাব দেখে কাফিরদের দিলে সৃষ্ট বেদনা আফসোস! আমি যদি আল্লাহর সাথে নাফরমানী না করতাম।

আফসোস! আমি যদি আল্লাহ তাঁর রাসূলের সাথে ঠাট্টা বিদ্রুপ না করতাম। আফসোস! আমি যদি হিদায়াত প্রাপ্ত হতে চেষ্টা করতাম।

আফসোস! আমিও যদি পরহেযগার হয়ে যেতাম

আফসোস। যদি একবার সুযোগ মিলে তাহলে আমিও নেককার হয়ে যাব:

জাহান্নামের আজাব

আরবির বাংলা অর্থ: আর অনুসরণ কর উত্তম যা নাযিল করা হয়েছে তোমাদের রবের পক্ষ থেকে, তোমাদের উপর অতর্কিতভাবে আজাব আসার পূর্বে। অথচ তোমরা উপলব্ধি করতে পারবে না। যাতে কাউকেও বলতে না হয়, 'হায় আফসোস! আল্লাহর হক আদায়ে আমি যে শৈথিল্য করেছিলাম তার জন্য। আর আমি কেবল ঠাট্টা-বিদ্রূপকারীদের মধ্যে অন্তর্ভুক্ত ছিলাম'

আড়ও পড়ুনঃ জাহান্নামের আগুন ও খাবার কি

অথবা যাতে কাউকে একথাও বলতে না হয়, ‘আল্লাহ যদি আমাকে হিদায়াত দিতেন তাহলে অবশ্যই আমি মুত্তাকীদের অন্তর্ভুক্ত হতাম' অথবা আজাব প্রত্যক্ষ করার সময় যাতে কাউকে একথাও বলতে না হয়, ‘যদি একবার ফিরে যাওয়ার সুযোগ আমার হত, তাহলে আমি মু'মিনদের অন্তর্ভুক্ত হতাম'

হ্যাঁ, অবশ্যই তোমার কাছে আমার নিদর্শনাবলী এসেছিল, অতঃপর তুমি সেগুলোকে অস্বীকার করেছিলে এবং তুমি অহঙ্কার করেছিলে। আর তুমি কাফিরদের অন্তর্ভুক্ত ছিলে। (সূরা যুমার ৫৫-৫৯)

জাহান্নামে আমলনামা আমাকে না দেয়

প্রতিফল দেখে কাফিরের দুঃখ আফসোস! আমার আমল নামা যেন আমাকে না দেয়া হয়, আফসোস হায়। আমার মৃত্যুই যদি আমার শেষ হত:

আরবির বাংলা অর্থ: কিন্তু যার আমলনামা তার বাম হাতে দেয়া হবে সে বলবে, “হায়! আমাকে যদি আমার আমলনামা দেয়া না হত'! ‘আর যদি আমি না জানতাম আমার হিসাব’! ‘হায়! মৃত্যুই যদি আমার চূড়ান্ত ফায়সালা হত'! (সূরা হাক্কাহ ২৫-২৭)

আফসোস! আমি যদি আল্লাহর সাথে শিরক না করতাম:

জাহান্নামের সাপ

জাহান্নামে বড়ো ঘাড় বিশিষ্ট উটের ন্যায় সাপ আছে। সে সাপগুলো এমন বিষাক্ত ও ভয়ংকর যে, যদি একবার কাউকে দংশন করে তবে চল্লিশ বত্সর পর্যন্ত তার বিষের ক্রিয়া থাকবে।

জাহান্নামের বয়ান

যার আমলনামা তার বাম হাতে দেয়া হবে সে বলবে, “হায়! আমাকে যদি আমার আমলনামা দেয়া না হত'! ‘আর যদি আমি না জানতাম আমার হিসাব’! ‘হায়! মৃত্যুই যদি আমার চূড়ান্ত ফায়সালা হত'! (সূরা হাক্কাহ ২৫-২৭)

জাহান্নামের চিৎকার

যেদিন তাদের চেহারাগুলো আগুনে উপুড় করে দেয়া হবে, তারা বলবে, ‘হায়, আমরা যদি আল্লাহর আনুগত্য করতাম এবং রাসূলের আনুগত্য করতাম' ! (সূরা আহযাব ৬৬) যখন তাদেরকে এভাবে শাস্তি দেওয়া হবে তখন তারা চিৎকার করতে থাকবে।

জাহান্নামের ভয়াবহ শাস্তি উপসংহার

আপনি সহজেই জানতে পারলেন যে জাহান্নামের শাস্তি কি? জাহান্নামের আজাব কিভাবে দেওয়া হবে? জাহান্নামী চিৎকার করবে, জাহান্নামের ঘটনা সমূহ কি? জাহান্নামের বর্ণনা, জাহান্নামের সাপ, জাহান্নামের বয়ান ইত্যাদি জানা গেল।

পোস্ট ট্যাগঃ

জাহান্নামের ভয়াবহ শাস্তি
জাহান্নামের ভয়াবহ শাস্তি pdf
জাহান্নামের ভয়াবহতা
জাহান্নামের আওয়াজ
জাহান্নামের খাবার
জাহান্নামীদের লক্ষণ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url