সালাতুল হাজত নামাজের নিয়ম সহজে জানুন

 সালাতুল হাজত নামাজের নিয়ম

সালাতুল হাজত নামাজের নিয়ম

নফল নামাজের মধ্যে উত্তম নামাজ হলো সালাতুল হাজতের নামাজ। হাজত শব্দের অর্থ হলো প্রয়োজন বা ইচ্ছা। সালাতুল হাজতের অর্থ হচ্ছে আপনার প্রয়োজন পূরণের নামাজ বা বিপদ থেকে মুক্তির নামাজ। আপনার যদি কোনো সৎ নিয়ত পূরনের ইচ্ছা থাকে তাহলে ২ রাকাত সালাতুল হাজতের নামাজ আল্লাহপাকের উদ্দেশ্যে আদায় করতে হবে। তাহলে মহান আল্লাহপাক আপনাকে বিপদ থেকে মুক্তি দেবেন ইনশাআল্লাহ।

সালাতুল হাজত কি?

সালাতুল হাজত হলো কোনো মুসলিম ব্যক্তি যখন বিপদে পড়ে বা তার কোনো বিশেষ প্রয়োজন মিটানো প্রয়োজন হয় তখন সেই ব্যক্তি আল্লাহপাকের উদ্দেশ্যে যে নামাজ আদায় করে তাকে সালাতুল হাজতের নামাজ বা প্রয়োজন পূরণের নামাজ বলে। 

এই পোস্টে আলোচনা করা হবে সালাতুল হাজত নামাজের নিয়ম কি? সালাতুল হাজত নামাজের নিয়ত কি? সালাতুল হাজত নামাজের সময়ই বা কখন এ সালাতুল হাজত নামাজের সূরা কি সালাতুল হাজত নামাজ কাকে বলে ইত্যাদি।

সালাতুল হাজত নামাজের নিয়ত

সালাতুল হাজত নামাজের নিয়তের বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিইয়া লিল্লাহি তা'আলা রাকায়াতি ছালাতিল হাজাতি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার”

সালাতুল হাজত নামাজের নিয়ত বাংলা

আপনারা বাংলায় অথবা আরবিতে সহিহ শুদ্ধভাবে সালাতুল হাজতের নামাজের নিয়ত করতে পারেন।

“হে মহান আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে সালাতুল হাজতের ২ রাকাত নফল নামাজ আদায় করছি আল্লাহু আকবার”

সালাতুল হাজত নামাজের দোয়া

সালাতুল হাজত নামাজের দোয়াঃ মহান আল্লাহপাকের প্রশংসা প্রথমে করে তারপর নিজের সমস্যার কথাগুলো বলে খাস দিলে নিজের গুনাহগুলোর কথা বলে দোয়া করলেই ইনশাআল্লাহ মহান আল্লাহপাক দোয়া কবুল করবেন।

এখানে উল্লেখ্য যে, সালাতুল হাজত নামাজের সালাম ফেরানোর পরে নিজের গুনাহ সমূহ স্মরণ করে মহান আল্লাহপাকের নিকট খাস দিলে কেদে কেদে মোনাজাত করতে হবে। তাহলে মহান আল্লাহপাক আপনার ইচ্ছা বা বিপদ দূর করে আপনার আশা পূরন করবেন এবং আপনার জীবনের গোনাহসমূহ সব ক্ষমা করে দেবেন ইনশাআল্লাহ।

তাই আমরা কোনো ধরনের বিপদের সন্মুখীন হলে সালাতুল হাজত নামাজের জন্য দাড়িয়ে যাবো তাহলে এর ফয়দা পাবো ও ফজিলত সমূহ বুঝতে পারবো আশা করা যায়।

সালাতুল হাজত নামাজের সঠিক সময়

এ নামাজের কোনো নির্ধারিত সময় নেই পড়ার। আপনি যখন কোনো বিপদ আপদের সন্মুখীন হবেন বা কোনো সৎ আশা, ইচ্ছা পূরণ করতে চাবেন সেই সময় ওযু করে পাক পবিত্র হয়ে ২ রাকাত সালাতুল হাজত নামাজের জন্য দাড়িয়ে যাবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

অন্যান্য নামাজের ন্যায় এ নামাজে নিয়ত করে, ছানা পড়ে, সূরা ফাতিহা ও তার সাথে যেকোনো সূরা বা সূরা ইখলাছ পড়ে রুকু সেজদার মাধ্যমে ২ রাকাত সালাতুল হাজতের নামাজ আদায় করতে হবে। আর সালাতুল হাজত নামাজের নিয়ত উপরে দেওয়া আছে দেখে নিন।

সালাতুল হাজত নামাজের পর দোয়া

হে আল্লাহপাক আমি বরতমানে এই বিপদে পড়েছি আপনি আমাকে এই বিপদ বা এই সমস্যা থেকে বা আমার এই প্রয়োজন মিটিয়ে দিন দয়া করে। আর আমার জীবনের সমস্ত গুনাহ সমূহ ক্ষমা করে দিন। আমিন। এখানে আপনার বিপদের বা প্রয়োজনের কথা উল্লেখ করবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ত বাংলায়

সালাতুল হাজত নামাজের নিয়তের বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিইয়া লিল্লাহি তা'আলা রাকায়াতি ছালাতিল হাজাতি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার”

সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত

এ নামাজের জন্য আলাদা কোনো নিয়ম নেই অন্যান্য নামাজের ন্যায় এ নামাজে নিয়ত করে, ছানা পড়ে, সূরা ফাতিহা ও তার সাথে যেকোনো সূরা বা সূরা ইখলাছ পড়ে রুকু সেজদার মাধ্যমে ২ রাকাত সালাতুল হাজতের নামাজ আদায় করতে হবে।

সালাতুল হাজতের দোয়া

হে আল্লাহপাক আমি বরতমানে এই বিপদে পড়েছি আপনি আমাকে এই বিপদ বা এই সমস্যা থেকে বা আমার এই প্রয়োজন মিটিয়ে দিন দয়া করে। আর আমার জীবনের সমস্ত গুনাহ সমূহ ক্ষমা করে দিন। আমিন। এখানে আপনার বিপদের বা প্রয়োজনের কথা উল্লেখ করবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ম ও সময়

নামাজের নিয়মঃ আপনি যখন কোনো বিপদ আপদের সন্মুখীন হবেন বা কোনো সৎ আশা, ইচ্ছা পূরণ করতে চাবেন সেই সময় ওযু করে পাক পবিত্র হয়ে ২ রাকাত সালাতুল হাজত নামাজের জন্য দাড়িয়ে যাবেন।

আড়ও পড়ুনঃ সালাতুল হাজতের দোয়া

সালাতুল হাজত নামাজের সময়ঃ এ নামাজের কোনো নির্ধারিত সময় নেই পড়ার। আপনি যখন কোনো বিপদ আপদের সন্মুখীন হবেন বা কোনো সৎ আশা, ইচ্ছা পূরণ করতে চাবেন সেই সময় ওযু করে পাক পবিত্র হয়ে ২ রাকাত সালাতুল হাজতের নামাজ পড়ে নিবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ত আরবিতে

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

সালাতুল হাজত নামাজের উপকারিতা

সালাতুল হাজত বা বিপদে পড়ার নামাজ একটি ফজিলতপূর্ণ নামাজ। কারণ যখন আমরা কোনো বিপদ আপদ বা বালা মুসিবতে পড়ি বা কোনো বিশেষ আশা পূরণের জন্য এই নামাজ পড়ার কারণে অনেক সময় মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সেই বিপদ আপদ থেকে রক্ষা করেন অথবা আমাদের আশা পূরণ করে থাকেন। তাই বিপদে এই সালাতুল হাজত নামাজ আদায়ের উপকারিতা বলে শেষ করা যাবে না।

সালাতুল হাজত নামাজের শেষাংশে

সালাতুল হাজত নামাজের নিয়ম এই পোস্টের মাধ্যমে আমরা জানলাম সালাতুল হাজত নামাজ কি? সালাতুল হাজত নামাজের নিয়ত, সালাতুল হাজত নামাজের সময়ই বা কখন, সালাতুল হাজত নামাজের সূরা কি? কোন কোন নিয়মে এই নামাজ আদায় করতে হয় ইত্যাদি। 

এগুলো জেনে বুঝে মহান আল্লাহপাক আমাদের আমল করার তৌফিক দান করুন আমিন!

পোস্ট ট্যাগঃ

সালাতুল হাজত নামাজের নিয়ম
সালাতুল হাজত নামাজের নিয়ম ও ফজিলত
সালাতুল হাজত নামাজের নিয়ম ও সূরা
সালাতুল হাজত নামাজের নিয়ম ও সময়
সালাতুল হাজত নামাজের নিয়ম আল কাউসার
সালাতুল হাজত নামাজের নিয়ত ও পড়ার নিয়ম
সালাতুল হাজত দোয়া
salatul hajat porar niom
সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম
সালাতুল হাজত নামাজের নিয়ম ও দোয়া
সালাতুল হাজত নামাজ পড়ার সময়
ইস্তেখারা নামাজের সময়
ইস্তেখারা নামাজের দোয়া বাংলা উচ্চারণ
ঈদের সালাতের তাকবীর সংখ্যা
ঈদের সালাতের নিয়ম
সালাতুত দোহা পড়ার নিয়ম
সালাতুল হাজত কয় রাকাত
সালাতুল হাজত নামাজের সঠিক নিয়ম
সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url