নামাজ শেষে মোনাজাতের দোয়া

নামাজ শেষে মোনাজাতের দোয়া ও কাজা নামাজ- Dua of prayer and kaza namaz

নামাজ শেষে মোনাজাতের দোয়া

নামাজের পরে আল্লাহ্ তা'আলার নিকট ক্ষমা চাওয়া ও তাঁর অনুগ্রহের জন্যে আবেদন জানানো খুবই ভাল কাজ। এ ধরনের আবেদন- নিবেদনকে আরবী ভাষায় দোয়া বলা হয়।

আপনার নিজের ভাষায় অর্থাৎ নিজের তৈরী বাক্য দ্বারা মাতৃ-ভাষায়ও পাঁচ ওয়াক্ত নামাজের (asar namaz) পর আমল করতে পারেন। তবে আরবী ভাষায় কতগুলো দোয়া মুখস্ত করে রাখা খুবই ভাল। নামাজ শেষে মোনাজাতের দোয়া (Tasbih) ও তার অর্থ নীচে উল্লেখ করা হল।

মোনাজাতের দোয়া

“রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাওঁ ওয়া ফিল্ আখিরাতি হাসানাতাওঁ ওয়া কিনা “আযাবান্নার” (আল কুরআন থেকে সহিহ শুদ্ধ করে দেখে নিন)

“হে আমাদের রব! আমাদেরকে দুনিয়ার বুকে কল্যাণ দান করুন এবং আখিরাতেও কল্যাণ দিন, আর আমাদেরকে দোজখের ‘আযাব থেকে রক্ষা করুন।” (সুরাহ্ আল্- বাকারাহ্-২০১)

মোনাজাত

“রাব্বানা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফিরলানা ওয়া তারহামনা লানাকুনান্‌না মিনাল খাসিরীন্।”

(আল কুরআন থেকে সহিহ শুদ্ধ করে দেখে নিন)

'হে আমাদের রব! আমরা আমাদের নিজেদের প্রতি অন্যায় করেছি। অতএব, আপনি যদি আমাদেরকে ক্ষমা না করেন ও দয়া না করেন তাহলে অবশ্যই আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব।” (সূরাহ আল্-আরাফ ২৩)

 নামাজ শেষে মোনাজাতের দোয়া

আল্লাহুম্মা আন্তাস্ সালাম, ওয়া মিনকাস্ সালাম, তাবারাকতা ইয়া যাল্‌ জালালি ওয়াল ইক্রাম। (আল কুরআন থেকে সহিহ শুদ্ধ করে দেখে নিন)

“হে আল্লাহ্! আপনারই শান্তি ও আপনার নিকট থেকেই শান্তি, আপনার পরম বরকতময়, হে পরাক্রমশালী ও মহাসম্মানিত।” (মুসলিম)

মোনাজাতের দোয়া

লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকালাহ্। লাহুল মুলকু ওয়া লাহুল হাম্দু ওয়া হুয়া 'আলা কুল্লি শাইয়িন ক্বাদির। আল্লাহুম্মা লা মানি'আ লিমা আ'তাইতা ওয়া লা মু'তিয়া লিমা মানা'তা ওয়া লা ইয়ানফা'উ যাজাদ্দি মিন্‌কাল জাদ্দ। (আল কুরআন থেকে সহিহ শুদ্ধ করে দেখে নিন)

“আল্লাহ্ ছাড়া কোন ইলাহ্ নেই। তিনি এক, তাঁর কোন শরীক নেই। সার্বভৌমত্ব তাঁরই এবং সকল প্রশংসা তাঁরই। তিনি সকল কিছুর ওপরই শক্তিমান। হে আল্লাহ্! আপনার যা দান করতে চান তাতে কেউ বাধা দিতে পারে না এবং আপনার যাতে বাধা দেন তাও কেউ দিতে পারে না। আপনার কল্যাণ না দিলে, সম্পদ কোন সম্পদশালীকে কল্যাণ দিতে পারে না।” (বুখারী ও মুসলিম)

কাজা নামাজ পড়ার নিয়ম

কাজা নামাজ পড়ার নিয়ম আমাদের অবশ্যই যথাসময়ে নামাজ আদায়ের চেষ্টা করা উচিত। কোন ওয়াক্তের ফরয (ফজরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময়) নামাজই যাতে বাদ না পড়ে সেজন্যে আমাদেরকে সাবধান হতে হবে। 

তারপরও কোন কারণে যদি আপনার যথাসময়ে কোন নামাজ আদায় করতে না পারেন, তাহলে অবশ্যই তা যত তাড়াতাড়ি সম্ভব আদায় করে নেবেন। বাদ পড়ে যাওয়া ফরয নামাজকে পরে আদায় করাকে কাযা নামাজ (namaz) ' বলা হয়। আমাদেরকে অবশ্যই আমাদের ফরয নামাজ আদায় করতে হবে।

ট্যাগঃ

নামাজ শেষে মোনাজাতের দোয়া
নামাজ শেষে মোনাজাত করা যাবে কি
নামাজ শেষে মোনাজাত
নামাজের শেষে মোনাজাত
নামাজের শেষে মোনাজাতের দোয়া
নামাজ শেষে মুনাজাত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url