আল্লাহ কাউকে নিরাশ করেন না

আল্লাহ কারো সাধ্যাতীত কাজ দেন না?- Allah not assign duty to anyone his capacity

আল্লাহ কাউকে নিরাশ করেন না
আল্লাহ কাউকে তার সাধ্যের বাইরে কোনো কাজ চাপিয়ে দেন না

সূরা আল-বাকারায় আল্লাহপাক বলেন, আল্লাহ কাউকে তার সাধ্যের বাইরে ভার দেন না। সে যা অর্জন করেছে তার (ভাল) প্রতিদান পায় এবং সে যা অর্জন করেছে তার (মন্দ) জন্য তাকে শাস্তি দেওয়া হয়। "হে আমাদের পালনকর্তা! আমরা যখন ভুলে যাই বা ভুল করি, তখন আমাদের শাস্তি দিও না, হে আমাদের রব! 

হে আমাদের পালনকর্তা, যাদেরকে আপনি আমাদের সামনে রেখেছেন তাদের বোঝা আমাদের উপর অর্পণ করবেন না!আমাদের উপর এমন বোঝা চাপিয়ে দিও না, যার শক্তি আমাদের আছে। সহ্য করুন। আমাদের ক্ষমা করুন এবং আমাদের ক্ষমা করুন। 

আমাদের প্রতি রহম করুন। আপনি আমাদের মওলা (অভিভাবক, সাহায্যকারী এবং রক্ষাকর্তা ইত্যাদি) এবং আমাদের কাফের সম্প্রদায়ের উপর বিজয় দান করুন।"

সূরা বাকারার শেষ আয়াতটি সবচেয়ে সুন্দর। এখানে কিছু আশ্চর্যজনক জীবন-পরিবর্তনকারী উক্তি রয়েছে। আমরা যদি এই আয়াতটি গভীরভাবে চিন্তা করি তবে জীবন সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন হতে বাধ্য। 

একই সময়ে, এই আয়াতে কঠিন হৃদয়কে নরম করার জন্য একটি সুন্দর দোয়া রয়েছে। আল্লাহ কাউকে তার ক্ষমতার বাইরে কিছু করতে বাধ্য করবেন না। সে তার ভালো কাজের প্রতিদান পাবে এবং তার খারাপ কাজ তার বিরুদ্ধে হবে।

"হে আমাদের পালনকর্তা, আমরা ভুলে গেলে বা ভুল করলে তিনি আমাদের ধরেন না।

আর আমাদের রব আমাদের আগে যাদের উপর যে ভারী বোঝা দিয়েছেন তা আমাদের উপর চাপিয়ে দিয়েননা।

আমাদের পালনকর্তা

আমাদের উপর এমন বোঝা চাপিয়ে দেবেন না যা আমরা বহন করতে পারি না। আমাদের ভুল গুলো ক্ষমা করুন। আমাদের পাপ আবরণ করুন আমাদের প্রতি দয়া করুন। আপনি আমাদের রক্ষাকর্তা, সুতরাং কাফেরদের বিরুদ্ধে আমাদের সাহায্য করুন। " [আল-বাকারা ২৮৬] 

আল্লাহ আমাদের প্রত্যেককে আলাদা আলাদা যোগ্যতার জন্য পাঠিয়েছেন। আমরা জীবনে যা পাই না কেন, আমাদের পিতামাতার ক্ষমতা, পরিস্থিতি, প্রিয়জন, আমাদের নিজস্ব শারীরিক শক্তি, বুদ্ধিমত্তা, সহনশীলতা - এটি সবই নির্ধারণ করে আমরা কতটা করতে পারি। 

আল্লাহ সিদ্ধান্ত নেন কোনোকিছু আমরা কতটুকু করতে পারি। তিনি কাউকে বেশি এবং কাউকে কম দেন। তিনিই ভাল জানেন একজন কতটা করতে পারে। তিনি কখনই কাউকে তার সামর্থ্যের বাইরে কিছু করতে বাধ্য করেন না।

তাহলে কেন মানুষ যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যা করে? কেন কিছু মুসলমান কষ্ট ভোগ করে তাদের ধর্ম ত্যাগ করে?

কেউ কেউ কারাগারে বছরের পর বছর অমানুষিক নির্যাতন সহ্য করেছেন এবং নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়েছেন, কখনও তাদের আল্লাহ তায়ালার বিরুদ্ধে কিছু বলতে দেখেনি। 

কেউ কেউ নামাজ দেখে বিস্মিত হয়ে বললেন, "আপনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন! প্রতিদিন! মাসে ত্রিশ দিন! এটি আমার সাথে কখনই হবে না। আপনি কীভাবে এটি করতে পারেন তা আমি বুঝতে পারি না।

তবে ঘনিষ্ঠভাবে দেখলে জানা যায়। যে সর্বশক্তিমান আল্লাহ দ্বিতীয় ব্যক্তিকে অনেক ক্ষমতা দিয়েছেন।

সে কখনো খাওয়া-দাওয়া নিয়ে চিন্তা করেনি। সে স্কুল-কলেজে গাড়ি চালিয়ে গেছে। সে তার বাবার হোটেলে আরামে বড় হয়েছে। তার সামর্থ্যের কোনো কমতি নেই। পৃথিবীতে এমন কেউ নেই যে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে পারে না। 

আসলে সামর্থ্যের কোনো অভাব নেই, যেটির অভাব রয়েছে তা হলো আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস ভরসা। একদিন আমি এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আল্লাহর সামনে দাড়াতে হবে যা আমি এটি বহুবার শুনেছি, বহুবার পড়লাম, কিন্তু তা তাঁর মাথায় ঢুকল না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url