বিশ্বকাপ ফুটবল খেলা দেখার ইসলামী নিয়ম

বিশ্বকাপ ফুটবল খেলা দেখার ইসলামী নিয়ম কি?- Islamic way for watching the World Cup football game

বিশ্বকাপ ফুটবল খেলা দেখার ইসলামী নিয়ম

টাকা বা অন্যান্য পুরস্কারের মাধ্যমে "ফুটবল/ক্রিকেট cricket-football/ গেম" ইসলামে অনুমোদিত বা বৈধ নয়। কারণ এটি সরাসরি জুয়ার অর্ন্তভুক্ত হয়ে যায়। (অর্থের বিনিময়ে যেকোনো খেলা World Cup হোক বা ফুটবল/ক্রিকেট ইত্যাদি খেলাগুলো জুয়ার অন্তর্ভুক্ত বলে গণ্য হয়।) অন্য কোনো খেলার জন্য পুরস্কার গ্রহণ করা অনুমোদিত নয় যেগুলোকে ইসলাম অনুমতি দেয় না। 

ইসলাম অনুমতি দিয়েছে এমন খেলাগুলি হলো, ঘোড়াদৌড় প্রতিদ্বন্দিতা, উটের দৌড় এবং তীরন্দাজের/ধনুকের মতো খেলাধুলায় প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কারের অনুমতি দেয়। (এই তিনটি খেলা ব্যতীত, অন্যান্য খেলায় পুরস্কার প্রাপ্তি নিষিদ্ধ বা হারাম বলে বিবেচিত হয়, এবং এগুলিকে জুয়া হিসাবে গণ্য করা হয়)বিশ্বকাপ ফুটবল খেলা দেখার ইসলামী নিয়ম

এই যুক্তির ভিত্তিতে, এই গেমগুলিতে অংশনেওয়া হালাল নয় পুরোপুরি হারাম এবং যারা জানেন যে এই গেমগুলি পুরস্কার পাবার জন্য খেলা হয়, তাহলে তাদের দ্বারা এই ফুটবল বা ক্রিকেট খেলা দেখার অনুমতি ইসলামে নেই ৷ কারণ এই প্রতিযোগিতায় অংশ নেওয়া মানে তাদের সমর্থন করা বুঝায়।

কিন্তু যদি প্রতিযোগিতাটি বা খেলাটি পুরস্কারের জন্য না হয় এবং আল্লাহর হুকুম যেমন নামাজ ও আল্লাহ পাকের অন্যান্য ইবাদত বন্দেগী থেকে কোনো ব্যক্তিকে বিভ্রান্ত না করে বা ইবাদত থেকে বিরত না রাখে এবং কোনো বেআইনি কার্যকলাপ যেমন সতরের প্রকাশ পাওয়া বা সতর খোলা রাখা, নারী-

পুরুষের অবাধ মেলামেশা, গান-বাজনা ইত্যাদি এই সকল বিষয় কোনো খেলা ধুলার সাথে জড়িত না থাকে তবে সেই ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ বা সেই সকল খেলাধুলা দেখতে কোনো সমস্যা নেই কোনো মানুষের জন্য যা ইসলাম বৈধতা দেয়।

নিশ্চয়ই আল্লাহপাকই হচ্ছেন একমাত্র সকল ক্ষমতার উৎস ও সবকিছুর মালিক। তাই আমাদের উচিত ইসলামী নিয়মে বিশ্বকাপ ফুটবল বা ক্রিকেটসহ অন্যান্য খেলাধুলা উপভোগ করার আগে আমাদের ইসলামী বিধি বিধানগুলো জেনে তা দেখা বা অংশগ্রহণ করা।

অনলাইন থেকে সংগৃহীত
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url