আল্লাহ শব্দের অর্থ কি

আল্লাহ সর্বশক্তিমান, সকল কিছুর স্রষ্টা?- Allah is the Almighty, the Creator of all things

আল্লাহ শব্দের অর্থ কি

আল্লাহ শব্দের অর্থ হলো সমগ্র পৃথিবী যার মুখাপেক্ষী। এর আরোও অর্থ রয়েছে যেমন, পৃথিবীর সকল সৃষ্টির যিনি রিজিক দেন তিনিই আল্লাহ। ‘আল্লাহ’ তিনার শ্রেষ্ঠ নাম তিনি মহান। আল্লাহ সেই সত্ত্বার নাম, মহান প্রভু পূর্ব থেকেই ছিল, যেই সময় কেউই ছিলো না, যে সত্বা আছে ও সবসময় থাকবে তিনিই আল্লাহ।

প্রকৃতপক্ষে, কুরআন পড়ার সময় আপনি জানতে পারেন যে তিনি তার ইচ্ছামতো অনেক প্রকার এবং আকার এনেছেন। প্রজাতির মধ্যে পরিবর্তনগুলি এক বা দুই ঋতুর মতো দ্রুত ঘটে, এমনকি পুরো বছরও নেয় না, ডারউইনের দ্বারা অনুমিত মিলিয়ন মিলিয়নেরও কম। 

বানর এবং মানুষের মধ্যে সংযোগের দিকে নির্দেশ করে এমন কোনও ডিএনএ গবেষণা নেই যা বিজ্ঞানীরা এবং যারা বছরের পর বছর ধরে তাদের অর্থায়ন করেছিল বলে মনে করা হয়েছিল। আসলে, বানর বা গরিলার চেয়ে বার্নইয়ার্ড শূকর অনেক দিক থেকে মানুষের কাছাকাছি। 

সত্যটি বিবেচনা করুন, ডাক্তাররা পোড়া শিকারদের প্রয়োজনীয় টিস্যু প্রতিস্থাপনের জন্য শূকরের চামড়া ব্যবহার করেন এবং বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা, জন ওয়েনের জীবন বাঁচানোর জন্য ১৯৭৭ সালের একটি অপারেশনে তার নিজের হৃৎপিণ্ডে একটি শূকরের হার্টের ভালভ ইনস্টল করা হয়েছিল। এটিও কাজ করেছিল - যতক্ষণ না তার ধূমপানের কারণে তাকে ক্যান্সারে মারা যায়।

মহান আল্লাহ পাক কে 

আল্লাহপাকের পরিচয় কি (who is the allah)? এ প্রসঙ্গে আল্লাহতায়ালা কোরআনে বলেছেন: "প্রকৃতপক্ষে, তোমাদের পালনকর্তা আল্লাহ, যিনি আকাশমণ্ডলী ও পৃথিবীকে ছয় দিনে সৃষ্টি করেছেন, অতঃপর কর্তৃত্বের সিংহাসন গ্রহণ করেছেন এবং বিশ্বজগৎ শাসন করে চলেছেন।" সেখানে কোন সুপারিশকারী নেই যে (শাফায়াতকারী) তার অনুমতি ছাড়াই সুপারিশ করতে পারে। 

এই আল্লাহই তোমাদের পালনকর্তা। তাই তার ইবাদত কর। এখনও কি তুমি সচেতন হবে না? (কুরআন ইউনুস-৩) 

এই বিশাল পৃথিবী সৃষ্টির পর আল্লাহ নিষ্ক্রিয় হননি। তিনি নিজেই নিজের তৈরি করা বিশ্বের উপর কর্তৃত্বের অবস্থানে নিজেকে স্থাপন করেছেন এবং এখন তিনি আসলে সমগ্র বিশ্ব পরিচালনা করছেন। অজ্ঞরা মনে করে যে আল্লাহ মহাবিশ্ব সৃষ্টি করেছেন এবং তাকে ছেড়ে দিয়েছেন। মানুষ যা খুশি তাই করতে পারে বা চলতে পারে। 

অথবা এটি অন্য কারো কাছে চলে গেছে। তারা চালাতে পারে এবং তাদের ইচ্ছামত ব্যবহার করতে পারে বিশ্বকে। কোরানে এই দৃষ্টিভঙ্গির সাথে বৈপরীত্য এই যে, আল্লাহ তার সমগ্র সৃষ্টি জগতের সার্বভৌম নিয়ন্ত্রণে আছেন।

পৃথিবীর বিভিন্ন প্রান্তে যাই ঘটুক না কেন, প্রতিটি মুহূর্ত সরাসরি আল্লাহপাকের নির্দেশে বা অনুমতিতে ঘটে থাকে। সৃষ্ট জগতের সাথে তার সম্পর্ক শুধু এটাই নয় যে, তা তৈরি করেছেন শুধ তাই নয়। বরং, তিনি সর্বদা এর পরিচালক এবং ব্যবস্থাপক হয়ে আছেন, কারণ তিনি এটিকে তৈরি করেছিলেন, বলেই বিশ্বজগৎ এর অস্তিত্ব আছে এবং তিনি এটি পরিচালনা করেছেন বলে এটি চলমান আছে।

আল্লাহর ৯৯টি নাম
99 names of Allah

আল্লাহ সর্বশক্তিমান, সকল কিছুর স্রষ্টা?- Allah is the Almighty, the Creator of all things

মুসলমানের জন্য ধর্ম ও বিজ্ঞানের মধ্যে বিচ্ছিন্নতার প্রয়োজন নেই। ১৪০০ বছর আগে অবতীর্ণ কুরআন থেকে বোঝা যায় যে উভয়ই আছে; "সৃষ্টি" এবং "বিবর্তন।" এবং উভয় ক্ষেত্রেই, একমাত্র আল্লাহই "সবকিছু করতে সক্ষম। আল্লাহ ব্যাখ্যা করেছেন কিভাবে তিনি মহাবিশ্বের সবকিছু সৃষ্টি করেছেন এবং সমস্ত প্রাণীকে পানি থেকে বের করে এনেছেন। 

তিনি পৃথিবী থেকে মানুষ সৃষ্টি করেছেন (বানর নয়) এবং ইসলামে প্রাণীজগতের সাথে "লিঙ্ক" তৈরি করার চেষ্টা করার দরকার নেই। মুসলমানরা বিশ্বাস করে যে মানুষের সূচনার ৪০ দিন পরে আত্মা মানুষের জন্য বরাদ্দ করা হয়। 

কুরআন বলে যে ফেরেশতারা মানুষের আত্মা দুটি সময়ে উদ্ধার করে। একটি ঘটনা হল যখন মানুষ মারা যায়। অন্য উপলক্ষ হল যখন মানুষ ঘুমিয়ে পড়ে। যখন মানুষ জেগে ওঠে, ফেরেশতারা সেই আত্মাগুলিকে তাদের কাছে ফিরিয়ে দেয়।

মৃত্যুকালে আল্লাহই আত্মা গ্রহণ করেন কি?

এবং যারা মৃত্যুবরণ করেনি, তাদের ঘুমের মধ্যে; যাদের উপর তিনি মৃত্যুর আদেশ দিয়েছেন, তাদের তিনি ফিরিয়ে রাখেন, কিন্তু বাকিদের তিনি একটি নির্দিষ্ট সময়ের জন্য (তাদের দেহে) প্রেরণ করেন। নিশ্চয় এতে চিন্তাশীলদের জন্য নিদর্শন রয়েছে। [আল কুরআন ৩৯: ৪২] 

আর আল্লাহ প্রত্যেক প্রাণীকে পানি থেকে সৃষ্টি করেছেন। 

তাদের মধ্যে কিছু তাদের পেটে লতানো হয়; কেউ কেউ দুই পায়ে হাঁটে; এবং কিছু চার. আল্লাহ যা ইচ্ছা সৃষ্টি করেন, নিশ্চয়ই আল্লাহ সব কিছুর উপর ক্ষমতাবান। [আল কুরআন ২৪: ৪৫]

আল্লাহ সর্বশক্তিমান

কুরআন আধুনিক বিজ্ঞানের ১৪ শতাব্দী আগে একটি নজির স্থাপন করেছে, তার প্রাণীদের "সৃষ্টি" এবং তাদের বিভিন্ন ফাংশন সম্পর্কে সহজ এবং প্রত্যক্ষ ভাষায় ব্যাখ্যা করে এবং তারপর আমাদের আশ্বস্ত করে যে আল্লাহপাকই সবকিছুর উপর ক্ষমতাবান। 

এই বিবৃতিটির মধ্যে এই সত্যটি অন্তর্ভুক্ত রয়েছে যে আল্লাহ চাইলে, তার সৃষ্টিকে পুনর্নির্মাণ এবং পরিবর্তন করতে পারেন যেমন তিনি পছন্দ করেন। প্রজাতির মধ্যে পরিবর্তন এবং পরিবর্তনের অনেক প্রজাতির মধ্যে স্পষ্ট প্রমাণ রয়েছে। 

যাইহোক, এক প্রকার থেকে অন্য প্রকারের বিকাশে ক্রস ওভারকে সমর্থন করার জন্য কোন সুনির্দিষ্ট প্রমাণ নেই, যেমন সরীসৃপ পাখিতে পরিণত হয় বা অ্যালিগেটররা গরুতে পরিণত হয়। কুরআনে প্রদত্ত বিবৃতিগুলি বেশ স্পষ্ট যখন আল্লাহ আমাদেরকে অন্যান্য জীবন গঠনের কথা বলেন 

এবং তারপরে তাদের ধ্বংস বা প্রতিস্থাপন করেন। এটি আবার, এক প্রকার হয়ে ওঠা বা অন্য প্রকারে পরিবর্তিত হওয়ার অর্থে বিবর্তনকে বোঝায় না।

অবশেষেঃ

পুরো বিষয়ের যুক্তিসঙ্গত পদ্ধতিটি বরং সহজ। তিনি যেমন মহাবিশ্ব সৃষ্টি করতে এবং জীবন সৃষ্টি করতে সক্ষম, তেমনি তিনি যেমন ইচ্ছা বিভিন্ন ধরণের জীবন তৈরি করাও তাঁর পক্ষে সহজ। 

তাঁর জন্য কোন সমস্যা নেই, সর্বোপরি তিনিই স্রষ্টা এবং তিনিই রূপদানকারী এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, তিনি যে কোন কিছু পরিবর্তন করতে পারেন যেমন তিনি চান।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url