ইসলামে সহনশীলতা

ইসলামে সহনশীলতা বক্তৃতার একটি সংক্ষিপ্ত সংস্করণ- the discourse on tolerance in Islam

ইসলামে সহনশীলতা

মুহাম্মদ মারমাডুক পিকথাল ছিলেন একজন ইংরেজ, একজন প্রাচ্যবিদ এবং একজন মুসলিম যিনি পবিত্র কোরআনের অর্থ অনুবাদ করেছিলেন। তাঁর অনুবাদ ১৯৩০ সালে প্রথম প্রকাশিত হয়েছিল এবং ভারতের হায়দ্রাবাদের নিজাম (দক্ষিণে দাক্ষিণাত্যের শাসক) মহামহিম এই প্রচেষ্টায় তিনি সমর্থন করেছিলেন। 

পিকথাল সিরিয়া, ফিলিস্তিন, তুরস্ক, মিশর, আরব এবং ভারত সহ বেশ কয়েকটি মুসলিম দেশে ব্যাপকভাবে ভ্রমণ করেছিলেন। তিনি বেশ কয়েক বছর ভারতে কাটিয়েছিলেন এবং ভারতের মুসলমানদের সাথে যোগাযোগ করেছিলেন।

১৯২৭

সালে পিকথাল ভারতের মাদ্রাজের "ইসলামের উপর মাদ্রাজ বক্তৃতা" কমিটির আমন্ত্রণে ইসলামিক সভ্যতার বিভিন্ন দিক নিয়ে আটটি বক্তৃতা দেন। পিকথালের বক্তৃতার অংশগুলি বিভিন্ন সময়ে ভারতে উপলব্ধ করা হয়েছিল। 

তাঁর সমস্ত বক্তৃতা ১৯৬১ সালে "ইসলামের সাংস্কৃতিক দিক" শিরোনামে প্রকাশিত হয়েছিল। মুহম্মদ আশরাফ পাবলিশার্স, লাহোর M.I দ্বারা প্রদত্ত একটি পাণ্ডুলিপি থেকে। জামাল মঈনুদ্দিন। তারপর থেকে বইটি বেশ কয়েকটি পুনর্মুদ্রণের মধ্য দিয়ে গেছে। 

ইসলামে সহনশীলতা

বিষয়ে তার পঞ্চম বক্তৃতার সংক্ষিপ্ত সংস্করণ নিচে উপস্থাপন করা হলো। তার দীর্ঘ বক্তৃতা প্রায়শই পবিত্র কোরআন থেকে উদ্ধৃতি ব্যবহার করে অনেক বিষয়ের উপর জোর দেয় এবং তার বিশ্লেষণ সিদ্ধান্তকে সমর্থন করে। তার বক্তৃতার প্রধান বিষয়বস্তু এখানে রাখা হয়েছে। 

পিকথালের আটটি বক্তৃতাই তার ইসলামি ইতিহাস, যুগে যুগে পশ্চিমা ধর্মীয়, রাজনৈতিক বৌদ্ধিক ইতিহাস এবং তাদের উত্থান-পতনের কারণ সম্পর্কে তার বিশাল জ্ঞানের উপর আঁকে। তার বক্তৃতাগুলি অত্যন্ত জ্ঞানদায়ক, বিশ্লেষণাত্মকভাবে দরকারী এবং আজও অত্যন্ত মূল্যবান।

ধর্মীয় সহনশীলতা বলতে কি বুঝ

পিকথালের লেকচারের একটি সংক্ষিপ্ত সংস্করণ। ইতিহাসের দৃষ্টিতে, ধর্মীয় সহনশীলতা একটি মানুষের সংস্কৃতির সর্বোচ্চ প্রমাণ। পশ্চিমা দেশগুলো তাদের ধর্মীয় আইন থেকে সরে না আসা পর্যন্ত তারা আরও বেশি সহনশীল হয়ে উঠেছিল 

এবং মুসলিমরা যখন তাদের ধর্মীয় আইন থেকে দূরে সরে গিয়েছিল তখনই তারা সহনশীলতা এবং সর্বোচ্চ সংস্কৃতির অন্যান্য প্রমাণে হ্রাস পেয়েছিল। ইসলামের আগমনের আগে সহনশীলতাকে ধর্মের অপরিহার্য অঙ্গ হিসেবে প্রচার করা হয়নি।

যদি ইউরোপ ইসলামকে যতটা জানত, মুসলমানরা খ্রিস্টধর্ম সম্পর্কে যতটা জানত, সেই সময়ে, সেই উন্মাদ, দুঃসাহসিক, মাঝে মাঝে বীরত্বপূর্ণ, কিন্তু সম্পূর্ণ ধর্মান্ধ প্রাদুর্ভাব ঘটতে পারত না, যা ক্রসেড নামে পরিচিত, কারণ সেগুলি একটি সম্পূর্ণ ভিত্তির উপর ভিত্তি করে ছিল। 

ভুল ধারণা অগণিত মঠ, ধনসম্পদ সহ যার মূল্য একশ মিলিয়ন স্টার্লিং এর চেয়ে কম নয়, সিনাইয়ের সন্ন্যাসীদের কাছে পবিত্র নবীর (মুহাম্মদের) (সাঃ) সনদের সুবিধা উপভোগ করেছিল এবং মুসলমানদের দ্বারা ধর্মীয়ভাবে সম্মানিত হয়েছিল।

খ্রিস্টানদের বিভিন্ন সম্প্রদায় তাদের পিতৃপুরুষদের দ্বারা সাম্রাজ্যের কাউন্সিলে, তাদের বিশপদের দ্বারা প্রাদেশিক এবং জেলা পরিষদে, তাদের পুরোহিতদের দ্বারা গ্রাম পরিষদে প্রতিনিধিত্ব করত, যাদের কথা সর্বদা কোন প্রশ্ন ছাড়াই গ্রহণ করা হত যেগুলির একমাত্র উদ্বেগ ছিল। 

তাদের সম্প্রদায়। ইসলামের শরীরের মধ্যে সহনশীলতা ইতিহাসে সমান্তরাল কিছু ছিল, এবং আছে; শ্রেণী এবং জাতি এবং রঙ সম্পূর্ণরূপে বাধা হতে বন্ধ.

ইসলামের বিরুদ্ধে ঐতিহাসিকভাবে এবং একটি ধর্ম হিসাবে, পশ্চিমা লেখকদের দ্বারা আনা সাধারণ অভিযোগগুলির মধ্যে একটি হল এটি অসহিষ্ণু। এটি একটি প্রতিশোধের সাথে টেবিল ঘুরিয়ে দেয় যখন কেউ বিভিন্ন তথ্য মনে করে: কেউ মনে রাখে যে স্পেন বা সিসিলি বা আপুলিয়ায় একজন মুসলমানকে জীবিত রাখা হয়নি। 

একজনের মনে আছে যে ৮২১ সালের মহান বিদ্রোহের পরে একজন মুসলমানকে জীবিত রাখা হয়নি এবং গ্রীসে একটি মসজিদও অবশিষ্ট নেই। এক সময় মনে আছে বলকান উপদ্বীপের মুসলমানদের, একসময় সংখ্যাগরিষ্ঠ, সমগ্র ইউরোপের 

অনুমোদনে কীভাবে পরিকল্পিতভাবে হ্রাস করা হয়েছে, কীভাবে মুসলিম শাসনের অধীনে খ্রিস্টানদের সাম্প্রতিক সময়ে বিদ্রোহ মুসলমানদের হত্যা করার জন্য আহ্বান জানানো হয়েছে এবং কীভাবে প্রতিশোধ নেওয়া হয়েছে। পরেরটির জন্য বেশ অযাচিত হিসাবে নিন্দা করা হয়েছে।

উমাইয়াদের অধীনে স্পেনে এবং আব্বাসীয় খলিফাদের অধীনে বাগদাদে, খ্রিস্টান এবং ইহুদিদের, মুসলমানদের সমানভাবে, স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছিল - শুধু তাই নয়, রাষ্ট্রের খরচে তাদের বোর্ড হোস্টেলে রাখা হয়েছিল। 

যখন মুররা স্পেন থেকে বিতাড়িত হয়েছিল, খ্রিস্টান বিজয়ীরা ইহুদিদের উপর ভয়ঙ্কর অত্যাচার চালায়। যারা পালানোর জন্য যথেষ্ট ভাগ্যবান ছিল তারা পালিয়ে যায়, তাদের মধ্যে কেউ কেউ মরক্কোতে এবং শত শত তুর্কি সাম্রাজ্যে চলে যায়

যেখানে তাদের বংশধররা এখনও আলাদা সম্প্রদায়ে বাস করে এবং এখনও নিজেদের মধ্যে স্প্যানিশ ভাষার একটি প্রাচীন রূপ কথা বলে। মুসলিম সাম্রাজ্য তাদের সকলের জন্য আশ্রয়স্থল ছিল যারা ইনকুইজিশন দ্বারা নিপীড়ন থেকে পালিয়ে গিয়েছিল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url