যাকাতের হিসাব

 যাকাতের হিসাব

যাকাতের হিসাব

ইসলামের পাচটি স্তম্ভের মধ্যে যাকাত হচ্ছে পাচ নাম্বার। যে মুসলিম ব্যক্তির উপর নিসাব পরিমাণ সম্পদ থাকে তার উপর যাকাত আদায় করা ফরজ হয়।

কি পরিমাণ সম্পদে কত অর্থ যাকাত আদায় করতে হবে তার জন্য যাকাতের হিসাব ক্যালকুলেটর রয়েছে। যা আমরা সহজে অনলাইনে পেতে পারি। আপনার হাতের মুঠো ফোনের মাধ্যমে যাকাতের হিসাব করা যায়।

যাকাতের হিসাব বের করার উপায়

গুগোল প্লে-স্টোরে এমন কিছু এ্যাপ আছে যার মাধ্যমে আমরা অতি সহজে যাকাতের হিসাব বের করতে পারি।

যাকাত হিসাব করার জন্য একাধিক অনলাইন ক্যালকুলেটর পাওয়া যায়। এর মধ্যে কিছু অ্যাপের নাম ও কিছু ওয়েবসাইটের ঠিকানা নিচে দেওয়া হলো।

iCalculator এই ওয়েবসাইটে আপনি যাকাতের হিসাব করতে পারেন খুব সহজে। এখানে আপনার সম্পদের পরিমাণ এবং তার যাকাতের পরিমাণ পেয়ে যাবেন এক সেকেন্ডে। তাই দ্রুত যাকাতের হিসাব বের করতে এই সাইট ভিজিট করতে পারেন। [লিঙ্ক] 

zakatcalculator এই অ্যাপ্লিকেশনে আপনি আপনার সম্পত্তি অনুযায়ী যাকাতের হিসাব বের করতে পারেন অতি সহজে। এই এ্যাপের সহজ ইন্টারফেস ও ব্যবহারও খুবই সহজ। আপনারা ব্যবহার করতে পারেন। এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। [লিঙ্ক]

MyZakat এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমেও আপনি আপনার আয় এবং সম্পত্তির উপর যে যাকাত আছে তা সহজে বের করতে পারেন। যাকাত ক্যালকুলেটরটি আপনার সম্পদের পরিমাণের উপর নির্ভর করে একটি সঠিক যাকাত আদায় করতে সাহায্য করবে । সে হিসেবে আপনি এই এ্যাপটিও ব্যবহার করতে পারেন। এটাও একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। [লিঙ্ক]

এই অনলাইন যাকাতের হিসেব বের করার জন্য ক্যালকুলেটরগুলি ব্যবহার করতে পারেন আবার সাইট ভিজিট করেও আপনার যাকাতের পরিমাণ আদায় করতে পারেন।

তবে, আপনার স্থানীয় মসজিদের ইমাম বা মুফতি সাহেবের নিকট থেকেও আপনি আপনার যাকাতের পরিমাণ বের করতে পারেন তার সাথে আলোচনা করে।

যাকাত দেওয়ার নিয়ম

যাকাত হিসাব কিভাবে বের করতে হবে তার নিয়মগুলি কুরআন ও হাদিসে বিস্তারিত উল্লেখ আছে। যাকাতের হিসাবের সাধারণ ফরমুলা হলোঃ

১. মোট মালের পরিমাণ প্রথমে বের করতে হবে।

২. যাকাতের হার নির্ধারণ করতে হবে। যাকাতের হার শতকরা ২.৫%

৩. যাকাতের পরিমাণ বের করতে হবে, শতকরা পরিমাণ ২.৫% এর সমান হবে।

ধরুন, আপনি ১০০০ ডলারের মালিক এবং যাকাতের হার ২.৫% হলো। তাহলে, আপনি যাকাত হিসাবে ২৫ ডলার আদায় করতে হবে। এভাবেই মূলত যাকাতের হিসাব বের করতে হয়।

পোস্ট ট্যাগঃ

যাকাতের হিসাব
স্বর্ণের যাকাতের হিসাব ২০২২
নগদ টাকার যাকাতের হিসাব ২০২২
নগদ টাকার যাকাতের হিসাব
নগদ টাকার যাকাতের হিসাব ২০২৩
জমির যাকাতের হিসাব
ধানের যাকাতের হিসাব
স্বর্ণের যাকাতের হিসাব
সম্পদের যাকাতের হিসাব
ফসলের যাকাতের হিসাব
এ বছর যাকাতের হিসাব
যাকাত হিসাব

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url