এশার নামাজের শেষ সময়

এশার নামাজের শেষ সময়

এশার নামাজের শেষ সময়

এশার নামাজের মূল সময় হলো মধ্যরাত পর্যন্ত। মধ্যরাতের পরে এশার নামাজ পড়া মাকরুহ। কিন্তু যদি কোনো ব্যক্তি বিশেষ কারণে এশার নামাজ না পড়ে থাকেন, তাহলে সুবহে সাদিকের আগ পর্যন্ত তিনি এশার নামাজ পড়তে পারবেন। তাঁর সালাত আদায় হয়ে যাবে মাকরুহের সঙ্গে।

এশার নামাজ সাধারণত আদায় করা হয় মাগরিবের ওয়াক্ত শেষ হবার পর যখন এশার ওয়াক্ত শুরু হয়। এশার নামাজের ওয়াক্ত যখন শুরু হয় তখন থেকে সুবহে সাদিকের পরও এশার নামাজ আদায় করা যায়। মূলত এশার নামাজ যদি মধ্যরাতে আদায় করা যায় তাহলে সবচেয়ে ভালো বা উত্তম হয়।

তাছাড়া পশ্চিম আকাশের রং থেকে যখন লাল আভা চলে যাওয়ার পরপরই পশ্চিমাকাশে সাদা আভা দেখা যায় তখনই মূলত এশার নামাজের উত্তম সময় বা ওয়াক্ত শুরু হয়ে থাকে। মধ্যরাতেও এশার নামাজ আদায় করা যায়। সুবহে সাদিকের সময় বা পড়ে এশার নামাজ আদায় করা যায় না।

এশার নামাজের শেষ সময়

অর্থাৎ সুবহে সাদিকের পূর্বেই এশার নামাজ আদায়ের শেষ সময়।

কোনো মুসলিম যদি মধ্যরাতের মধ্যেও আদায় না করতে পারে এশার নামাজ তাহলে সুবহে সাদিকের পূর্বেই আদায় করতে পারে। তাছাড়া এশার নামাজ লেট করে পড়ে রাতের ১/৩ ভাগে আদায় করা মোস্তাহাব।

যে ব্যক্তি তাহাজ্জুদ নামাজ নিয়মতি আদায় করে তার জন্য বেতের নামাজ দেরি করে পড়ে শেষ রাতে আদায় করলেও অনেক সওয়াবের অধিকারী হওয়া যায়।

এশার নামাজের নিয়ত

হে আল্লাহ আমি কেবলা মুখী হয়ে চার রাকাত এশার নামাজ এই ইমামের পেছনে আদায় করছি আল্লাহু আকবার বলে নিয়ত করতে হয়।

এশার নামাজের নিয়ম

এশার নামাজ মোট নয় রাকাত আদায় করতে হয়। প্রথমে নিয়ত করে তারপর ইমামের সঙ্গে ৪ রাকাত ফরজ নামাজ আদায়ের পর একাকী ২ রাকাত সুন্নাত আদায়ের পর সবশেষে বেতেরের ৩ রাকাত ওয়াজিব নামাজ আদায় করে েএশার নামাজ আদায় করা হয়ে থাকে।

এশার নামাজ কত রাকাত

এশার নামাজ মোট ৯ রাকাত। তার মধ্যে চার রাকাত ফরয, দুই রাকাত সুন্নাত, ও তিন রাকাত বেতের নামাজ।

পোস্ট ট্যাগঃ

এশার নামাজের শেষ সময়
আজকের এশার নামাজের শেষ সময়
আজকের এশার নামাজের শেষ সময় চট্টগ্রাম
আজকের এশার নামাজের শেষ সময় ঢাকা
এশার নামাজের শেষ সময় ঢাকা
এশার নামাজের শেষ সময় কখন
এশার নামাজের শেষ সময় কত
এশার নামাজের সময় শুরু ও শেষ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url