শয়তান আদম (আঃ) কে কেন সিজদা করলো না

শয়তান আদম (আঃ) কে কেন সিজদা করলো না? Why didn't Satan prostrate to Adam?

শয়তান আদম (আঃ) কে কেন সিজদা করলো না

মহান আল্লাহপাক বললেন,‘আমি তোমাকে আদেশ করলাম যখন,

সে সময় কে তোমাকে নিবৃত্ত করল যে, তুমি সেজদা করলে না আদমকে?’[১] শয়তান তখন বলল, 

‘আমি ওর (আদম) চেয়ে শ্রেষ্ঠ, তুমি আমাকে আগুন দ্বারা সৃষ্টি করেছ এবং ওকে সৃষ্টি করেছ কাদামাটি দ্বারা।’ [২] 

শয়তান আদম (আঃ) কে কেন সিজদা করলো না? Why didn't Satan prostrate to Adam?

এ আয়াতের দ্বারা জানা যাচ্ছে যে, ইবলীসকে মহান আল্লাহ্ পাক অগ্নি থেকে সৃষ্টি করেছেন। আর ইবলিসকে যদি সব জ্বীনদের জনক বলা হয়, তবে বলার কিছু নেই এখানে কারণ অন্যান্য আয়াতেও জিন জাতিকে আগুন থেকে সৃষ্টি করা হয়েছে বলে জানানো হয়েছে। 

আল্লাহ বলেন, “আর এর আগে আমরা সৃষ্টি করেছি জিনদেরকে অতি উষ্ণ নিধুম আগুন থেকে" [সূরা আল-হিজর:২৭] তাছাড়া অন্যত্র আরও স্পষ্ট করে বলা হয়েছে যে, জিন জাতিকেমারেজথেকে সৃষ্টি করা হয়েছে। আর মারেজহচ্ছে, নিধুম অগ্নিশিখা। আল্লাহ বলেন, “এবং জিনকে সৃষ্টি করেছেন নিধুম আগুনের শিখা হতে " [সূরা আর-রহমান ১৫] [আদওয়াউল বায়ান] 

أَلاَّ تَسْجُدَ তে لا অতিরিক্ত। অর্থাৎ, أَنْ تَسْجُدَ (কে তোমাকে রুকু হতে বাধা দিয়েছে?) অথবা কিছু ইঙ্গিত বাকি রয়েছে। অর্থাৎ, "কী জিনিস তোমাকে রুকু থেকে বিরত রাখে?" (ইবনে কাসির,) শয়তান ফেরেশতার অর্ন্তুভুক্ত নয়। সে জিন জাতিদের একজন ছিল। 

(সূরা কাহফ ১৮.৫০) কিন্তু যখন সে স্বর্গে ফেরেশতাদের সাথে ছিল, তখন শয়তান আল্লাহর নির্দেশের মধ্যেই ছিল, যা তিনি ফেরেশতাদের সাথে করেছিলেন। এ জন্য তাকে জিজ্ঞাসাবাদ ও তিরস্কার করা হয়। কোনো আদেশ মানতে ব্যর্থ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হতো না, বা তাকে (আল্লাহর দরবার থেকে) বহিষ্কার করা হতো না।

শয়তানের ধোকা

বলিশ একটি আরবি শব্দ যার অর্থ হতাশাগ্রস্থ বা খুবই হতাশ।

শয়তানের (Soytan) ওজর বা আপত্তি বেশি পাপ। যেমন, গুনাহের জন্য ওজর বা আপত্তির নিবেদন করাকে আরও বড় পাপ বলা হয়। প্রথমত, সে মনে করে একজন উচ্চতর মানুষকে তার থেকে কম মর্যাদার মানুষকে সম্মান করার আদেশ করাটা অন্যায়। 

কেননা আসল কাজ হলো আল্লাহর হুকুম মেনে চলা। তাঁর আদেশের সামনে কে উঁচু আর কে নিচু তা নিয়ে আলোচনা করাই তাঁর অবাধ্যতা। দ্বিতীয়ত, সে তার যুক্তি দ্বারা বুঝাতে চাইলো যে, আমি আগুন থেকে সৃষ্টি হয়েছি এবং তাকে মাটি থেকে সৃষ্টি করা হয়েছে। 

কিন্তু সে কিন্তু সে এই মর্যাদা ও সম্মানের প্রতি ভ্রূক্ষেপও করল না যে, তাঁকে আল্লাহ তাঁর নিজ হাত দিয়ে সৃষ্টি করেছেন এবং নিজের পক্ষ থেকে তাঁর মধ্যে আত্মা দান করেছেন। দুনিয়ার কোন জিনিস কি এই সম্মানের মোকাবেলা করতে পারে? তৃতীয়তঃ স্পষ্ট উক্তির মোকাবেলায় সে কিয়াস (অনুমিতি) করল, যা কোন আল্লাহভীরু বান্দার কাজ হতে পারে না। 

এ ছাড়াও তার কিয়াস (অনুমিতি) ও বাতিল। আগুন মাটি থেকে কিভাবে উত্তম? আগুনের মধ্যে তেজি, উত্তাপ এবং দহন ক্ষমতা ছাড়া আর কি আছে? পক্ষান্তরে মাটির মধ্যে আছে স্থিরতা, দৃঢ়তা। এর মধ্যে আছে উদ্ভিদ-বৃদ্ধি, উৎপাদন এবং বস্তু পরিশুদ্ধ করণের যোগ্যতা। আর এ গুণগুলো আগুনের চেয়ে অবশ্যই উত্তম এবং বেশী উপকারীও। 

এই আয়াত থেকে জানা গেল যে, শয়তান সৃষ্টি হয়েছে আগুন থেকে। যেমন, হাদীসেও এসেছে যে, "ফেরেশতাকুল নূর থেকে, ইবলীস অগ্নিশিখা থেকে এবং আদম (আঃ)-কে মাটি থেকে সৃষ্টি কর হয়েছে।" (সহীহ মুসলিম, যুহ্দ অধ্যায়) 

শয়তান থেকে বাঁচার দোয়া

শয়তানের হাত থেকে বাচতে হলে নিম্নরুপ দোয়াটি দৈনিক পড়তে হবে তাহলে ইনশাআল্লাহ্ আল্লাহ্পাক আমাদেরকে রক্ষা করবেন।

শয়তান থেকে বাঁচার দোয়াঃ Dua to be saved from Satan

অবশেষেঃ

আমরা যা ইবাদত বন্দেগী ইসলাম ও জীবনে, জিকির আযগার, নামাজ, রোজা, হজ্ব ও যাকাত আদায় করে থাকি তা একমাত্র মহান আল্লাহপাকের সন্তুষ্টি ও মহানবী সাঃ এর দেখানো পথে আদায় করতে হবে। ইনশাআল্লাহ

সৌজন্যেঃ আদমের আদি উৎস - আল মেহেদি

Next Post Previous Post
2 Comments
  • নামহীন
    নামহীন ২২ জানুয়ারী, ২০২৩ এ ১০:৩৫ PM

    Hi good post

    • imaneralo
      imaneralo ৩ এপ্রিল, ২০২৪ এ ৯:২২ PM

      Thanks for your good comments

Add Comment
comment url