রমজানের ফজিলত সম্পর্কে হাদিস

রমজানের ফজিলত বা ১০টি গুরুত্বপূর্ণ আমল Virtues of Ramadan 2023 or 10 important amol

রমজানের ফজিলত সম্পর্কে হাদিস

আল্লাহ তায়ালার পক্ষ থেকে এই পবিত্র রমযান মাস মানবজাতির জন্য এক বিশেষ রহমত অনুগ্রহ।

মাসে মুসলিম জাতি অন্যান্য মাসের তুলনায় বহুগুণ বেশি ইবাদত করে। এই মাসেই আছে বছরের শ্রেষ্ঠ রাত ক্বদর। তাই মাসের গুরুত্বকে উড়িয়ে দেওয়া যাবে না। কোরানে, আল্লাহ তায়ালা বলেন: "রমজান হল সেই মাস যে মাসে কোরআন অবতীর্ণ হয় - মানুষের জন্য পথপ্রদর্শক, পথপ্রদর্শকের সুস্পষ্ট বর্ণনা এবং সত্য মিথ্যার পার্থক্যকারী হিসাবে। 

"(সূরা বাকারা- ১৮৫) রমজানের ফজিলত সম্পর্কে আল্লাহর রাসুল (সা.) বলেছেন: "রমজান- খুশির ও বন্দেগীর মাস তোমাদের দ্বারে দ্বারে এসেছে। আল্লাহ তোমাদেরকে পুরো এক মাস রোজা করতে বলেছেন যা ফরয। মাসে বেহেশতের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং নরকের দরজাগুলো বন্ধ করা হয়।এ মাসে শয়তান আটকানো থাকে। 

মাসে আল্লাহ এমন একটি রাত দান করেছেন যা হাজার মাসের চেয়েও উত্তম। যে ব্যক্তি এ মাসের উপকার থেকে বঞ্চিত হয় সে (বড় উপকার) থেকে বঞ্চিত হলো। ' তিরমিজি-৬৮৩) এই মাসে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ আছে, যেগুলো আমলের মাধ্যমে আমরা জান্নাতে যেতে পারি এবং জাহান্নাম থেকে মুক্ত হতে পারি। এখানে রমজান মাসের ইবাদত সম্পর্কে একটি আলোচনা করা হলো।

দান সদকার ফজিলত

এই মাসে আরও দানশীল হওয়ার চেষ্টা করুন। এতিম, বিধবা গরীবদের প্রতি সহানুভূতি এবং আরও বেশি কিছু দান করতে হবে। মাসে যাকাত দেওয়া উত্তম। কেননা আল্লাহর রাসুল (সা.) রমাদান মাসে বেশি দান-খয়রাত করেছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সাঃ) ছিলেন সবচেয়ে উদার। রমজানে তার সদকা বৃদ্ধি হয়ে থাকত। ( বুখারি, হাদিস: ১৯০২)

ভালো চরিত্র গঠনের অনুশীলন করুন

রমজান মাস সঠিক হওয়ার মাস। মাসে প্রশিক্ষণ বা চর্চা করতে হবে এবং বাকি মাসগুলো এভাবেই চলতে হবে। তাই সময়ে অবশ্যই ভালো চরিত্র গঠনের চর্চা করতে হবে। আল্লাহর রসূল (সাল্লাল্লাহুআলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ 

তোমাদের কেউ রোযা রাখলে সে যেন অশ্লীল আচরণ কোলাহল থেকে বিরত থাকে। যদি কেউ তাকে গালি দিতে আসে এবং রোযা অবস্থায় তার সাথে ঝগড়া করে, সে যেন বলে, আমি রোযা রাখছি। মুসলিম, হাদীস : ১১৫১

এতেকাফ করা
এতেকাফ করা কাকে বলে?

ইতিকাফ মানে অবস্থান করা। অর্থাৎ মানুষ থেকে বিচ্ছিন্ন হওয়া এবং নামাজ, রোজা, কোরআন তেলাওয়াত, দোয়া, ইস্তিগফার এবং অন্যান্য ইবাদতের মাধ্যমে আল্লাহর সান্নিধ্যে কিছু সময় কাটানো। ইবাদতের মর্যাদা এতই বেশি যে, রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশ দিনে নিজে তাঁর সাহাবীগণ ইতিকাফ করতেন। 

আবু হুরায়রা (রা.) এর মতে, তিনি প্রতি রমজানের শেষ দশ দিনে ইতিকাফ করতেন। কিন্তু জীবনের শেষ রমজানে তিনি বিশ দিন এতেকাফ রাখেন। দশ দিন এতেকাফ রাখা সুন্নাহ। (বুখারী- ২০৪৪)

দাওয়াতে ধর্মীয় কাজ

দ্বীনের দাওয়াতের সর্বোত্তম মাস রমজান। মানুষকে আল্লাহর দিকে ডাকাও ভালো কাজ। তাই মাসে মানুষকে দ্বীনের পথে আনুন, দ্বীনের আলোচনা করুন, কুরআন-হাদিস এর বই দিন, বই বিতরণ করুন, কুরআন বিতরণ করুন বেশি বেশি ইত্যাদি। 

কোরান ঘোষণা করে: "সে লোকের চেয়ে কে ভাল কথা বলতে পারে - যে আল্লাহর দিকে মানুষকে ডাকে, ভাল কাজ করে এবং ঘোষণা করে যে, 'আমি একজন মুসলিম'" (হা-মীম সাজদাহ, আয়াত -৩৩) হাদিসে বলা হয়েছে, 'যে ব্যক্তি সৎকাজ প্রদর্শন করে, সে সৎকর্ম সম্পাদনকারীর মতো। তিরমিজি, হাদিস : ২৬৭০

ওমরাহ করুন

রমযান মাসে একটি ওমরাহ পালন করা ১টি হজের সমতুল্য। আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত হাদীসে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃরমযানে ওমরাহ করা আমার সাথে হজ্জ করার সমতুল্য। (বুখারী হাদীস) : ১৮৬৩) 

লাইলাতুল ক্বদর অনুসন্ধান করা 
লাইলাতুল ক্বদর কাকে বলে?

রমজানের একটি রাত আছে যা হাজার মাসের চেয়েও উত্তম এবং এ রাতকে বলা হয় লাইলাতুল ক্বদর কুরআন ঘোষণা করে: "কদরের রাত হাজার মাসের চেয়ে উত্তম।" (সূরা কদর, আয়াত- ৪)। হাদিসে আছে, রাসূল (সা.) বলেছেন: "যে ব্যক্তি ঈমান  বেনিফিটের আশায় ইবাদত করে

তার পূর্বের সকল গুনাহ মাফ করে দেওয়া হবে।" (বুখারি, হাদিস : ৩৫এই রাত ভাগ্যে পাওয়া অনেক সৌভাগ্যের হয়ে থাকে। হাদিসে আয়েশা (রাঃ) বলেন: "রাসুল (সাঃ) রমজানের শেষ দশ দিনে অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি পরিশ্রম করতেন।" (মুসলিম, হাদিস: ১১৭৫) 

লাইলাতুল কদরের দোয়া কি?

আয়েশা (রা) বললেন, হে আল্লাহর নবী! লাইলাতুল কদর পেলে- কি বলব? আল্লাহর রসূল (সাল্লাল্লাহুআলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ সে বলবে-

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নাকা আফুউন কারীম, তুহিব্বুল আফওয়া ফাফু আন্নি;

অর্থ: হে আল্লাহ, আপনি সবচেয়ে ক্ষমাশীল। আপনি ক্ষমা করতে ভালোবাসেন। তাই আমাকে ক্ষমা করে দিন। (তিরমিজি : ৩৫১৩)

দোয়াটির বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নাকা আফুউন কারীম; তুহিব্বুল আফওয়া, ফাফু আন্নি;

অনেক দোয়া এবং কান্নাকাটি করা

দুয়া একটি তাৎপর্যপূর্ণ আমল। কারণেই মাসে আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা কান্না করা। হাদিসে বলা হয়েছে: “আল্লাহ রাব্বুল আলামীন ইফতারির পূর্ব মুহূর্তে অনেককে জাহান্নাম থেকে মুক্তি দেন। 

মুক্তির এই প্রক্রিয়া রমজানের প্রতি রাতে চালু থাকে। অন্য হাদিসে আছে আল্লাহ তায়ালা রমজানের প্রতি দিন রাতে বহু মানুষকে মুক্তি দেন। প্রতিটি মুসলমানের প্রার্থনা দিনরাত কবুল করা হয় রোজার মাসে।

ইফতার করা (iftar time)
ইফতার কাকে বলে?

রোজার মাসে মুসলমানরা পুরো দিন রোযা রাখার পর, সূর্যাস্তের সময়ে যে খাবার খেয়ে থাকেন তাকে ইফতার বলে।

সঠিক সময়ে (iftar time) রোজার জন্য ইফতারি করা একটি বড় পুণ্য। কোনো বিলম্ব করা যাবে না রোজা ভঙ্গ করা সময়মতো। কেননা হাদীসে আছে, “যে ব্যক্তি রোজা রাখে সে খেজুর দিয়ে ইফতার করবে খেজুর না পেলে পানি দিয়ে ইফতার করবেন। 

কারণ পানি পবিত্র। রাসুল (সাঃ) যখন ইফতার করতেন, তখন বলতেন: "শান্ত তৃষ্ণা নিবারণ কর, রক্তনালীকে পুষ্ট কর এবং আল্লাহর ইচ্ছায় পুরস্কার নির্ধারিত হয়।(আবু দাউদহাদিস : ২৩৫৭)

অন্য বর্ণনায় আছে, "হে আল্লাহপাক! আমি তোমার জন্য রোজা রেখেছি এবং তোমার খাবার দিয়ে রোজা ভঙ্গ করেছি।" এই হাদিসের সনদ দুর্বল। আমাদের উচিত হাদীসের উপর আমল করা। (আবু দাউদ: ২৩৫৮)

রোজাদারকে ইফতারি করানো

একজন রোজাদারকে ইফতার করাতে পারলে একটি বিশাল সওয়াব অর্জন হয়। প্রতিদিন অন্তত একজনের ইফতার করার চেষ্টা করা উচিত। 

কারণ একটি হাদিস আছে: "যে ব্যক্তি রোজা ভঙ্গের উদ্দেশ্যে রোজাদারকে ইফতার করাবে সে তার সওয়াবের সমান সওয়াব পাবে, এবং তাদের উভয়ের সওয়াব বিন্দুমাত্র হ্রাস করা হবে না।" (ইবনে মাজাহ: ১৭৪৬)

অনুতাপ এবং ক্ষমা চাওয়া

তওবা শব্দের আক্ষরিক অর্থ হল পিছনে ফিরে তাকানো এবং আবার পাপ না করার সিদ্ধান্ত নেওয়া। মাসে তাওবা করার উত্তম সময়। তওবা করলে আল্লাহ খুশি হবেন। কোরানে বলা হয়েছে: 'হে ঈমানদারগণ

আল্লাহর কাছে তওবা কর, আন্তরিকভাবে তওবা কর, তোমার রব তোমার গুনাহ মাফ করে দিবে বলে ধরা যায় এবং তোমাকে সেই বাগানে প্রবেশ করাবেন যেখানে পাদদেশে নহরসমূহ প্রবাহিত হয়। আত-তাহরীম আয়াত-০৮

আল্লাহর রসূল (সাঃ) বলেছেন: "হে মানুষ! আল্লাহর কাছে তওবা ক্ষমা প্রার্থনা কর, আমি দিনে একশত বার তওবা করে থাকি মহান রবের কাছে।" (মুসলিম হাদিস, হাদিস : ৭০৩৪)

তবে তাওবাহ ইস্তেগফারের জন্য সাইয়্যেদুল ইসতেগফার পাঠ করা উত্তম, তা হল- হে আল্লাহপাক আপনিই আমার প্রভু এবং আপনি ছাড়া কেউ প্রকৃত ইবাদতের যোগ্য নয়। আপনি আমাকে সৃষ্টি করেছেন, আমি আপনার দাস এবং আমি আপনার সাথে যথাসম্ভব দৃঢ় প্রতিজ্ঞা করি নিজ কর্মের জন্য। 

আমি আমার খারাপ কাজ থেকে আপনার আশ্রয় চাই। আমাকে দেওয়া সমস্ত নিয়ামতের আমি কৃতজ্ঞা স্বীকার করি করছি যা আপনি দান করেছেন। আমি যত অপরাধ করেছি সব স্বীকার করছি। তাই আমাকে ক্ষমা করে দিন। কারণ তুমি ছাড়া কেউ ক্ষমা করতে পারবে না।

পরিশেষঃ

ছোট ইস্তেগফার পাঠের ফযিলত কি?

"যে এ দোয়াটি (সায়্যেদুল ইস্তিগফার) বা ছোট ইস্তেগফার আত্ম বিশ্বাসের সহিত দিনের সময় পাঠ করে, এবং সে ব্যক্তি সেই রাতের আগে মৃত্যু বরণ করে তবে সে জান্নাতী হবে, 

যে ব্যক্তি এটি একিনের সাথে রাতে পাঠ করবে, যদি রাতে সে মারা যায় তবে সে বেহেশতবাসী হবে। "(সহিহ বুখারি : ৬৩০৬)

অনলাইন থেকে সংগৃহীত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url