আইয়ামে বীজের রোজা

আইয়ামে বীজের রোজা

আইয়ামে বীজের রোজা

আরবী শব্দ আইয়ামে বীজ শব্দটির বাংলা অর্থ হলো আলোকিত দিনসমূহ। কারণ প্রতি চন্দ্রমাসের ১৩, ১৪ ও ১৫’ তারিখ হলো রাতের চাদ খুব আলোকিত হয়ে থাকে। তাই এই নামকরণ করেছেন নবিজী (সাঃ)।

আইয়ামে বীজ কি

আরবী বার মাসের মধ্যে প্রত্যেক মাসের ১৩, ১৪ ও ১৫’ তারিখ যে রোজা নবিজী (সাঃ) রাখতে বলেছেন তাই হলো আইয়ামে বীজের রোজা বা তাকেই আইয়ামে বীজ বলা হয়।

আইয়ামে বীজের রোজার ফজিলত

আরবী বার মাসের মধ্যে প্রত্যেক মাসের ১৩, ১৪ ও ১৫’ তারিখ যে রোজা নবিজী সাঃ রাখতে বলেছেন তাই হলো আইয়ামে বীজের রোজা। আর এই বীজের রোজার ফজিলত হলো রাসূলুল্লাহ (সাঃ) বলেন: ‘প্রতি চাদের মাসে ৩টি রোজা একযুগ রোজা রাখার সমান সওয়াব, আর তা হলো প্রতি চাদের ১৩, ১৪ ও ১৫’ তারিখ (নাসায়ী শরীফ)। কারণ তিন দিন এই রোজা রাখা সারাবছর রোজার সমান।

মহানবী প্রত্যেক মুসলিম নর-নারীকেই প্রতি মাসের এই রোজা রাখতে বলেছেন। এই জন্য আইয়ামে বীজের রোজা রাখা অত্যান্ত সওয়াবের এবং একদিকে সুন্নাত আবার অন্যদিকে তা নফল রোজা হিসেবে পরিগণিত হয়।

আইয়ামে বীজের রোজার নিয়ত

আইয়ামে বীজের রোজার নিয়ত হলোঃ হে আল্লাহপাক আমি আগামীকালের জন্য আইয়ামে বীজের নফল রোজা রাখার উদ্দেশ্যে সেহেরী খেয়ে রোজা রাখছি তুমি আমার রোজাটি কবুল ও মঞ্জুর করো।

আইয়ামে বীজের রোজার নিয়ত রমজানের রোজার নিয়তের মতোই। তাই আমাদের সাইটের সার্চ বক্সে গিয়ে রোজার নিয়ত বলে সার্চ করলে রোজার নিয়ত পেয়ে যাবেন। সেই দোয়া বলে আইয়ামে বীজের রোজার নিয়ত করে যাবে সমস্যা নেই।

পোস্ট ট্যাগঃ

আইয়ামে বীজের রোজা
এই মাসের আইয়ামে বীজের রোজা
এই মাসের আইয়ামে বীজের রোজা ২০২৩
জিলহজ্জ মাসে আইয়ামে বীজের রোজা
আইয়ামে বীজের রোজার ক্যালেন্ডার 2024
আইয়ামে বীজের রোজা ফেব্রুয়ারি ২০২৪
আইয়ামে বীজের রোজার ক্যালেন্ডার
আইয়ামে বীজের রোজার ক্যালেন্ডার ২০২৪
আইয়ামে বীজের রোজা ইতিহাস
আইয়ামে বীজের রোজার নিয়ত
আইয়ামে বীজের রোজা ২০২৪
আইয়ামে বীজের রোজা হাদিস
আইয়ামে বীজের রোজা জানুয়ারি 2024
আইয়ামে বিজের রোজা কয়টি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url