ইসলামের দৃষ্টিতে জীবন বীমা

ইসলামের দৃষ্টিতে জীবন বীমা পদ্ধতি কি? What is the method of life insurance in the eyes of Islam?

ইসলামের দৃষ্টিতে জীবন বীমা

জীবন বীমা দেশের অগোছালো অর্থ তহবিলগুলোকে একত্রিত করে জনগণের আর্থ-সামাজিক নিরাপত্তা এবং দেশের অথনীতির ভিতকে মজবুত করতে পারে। 

যে এজেন্সি দেশের জনগণকে ধরনের সেবার নিশ্চয়তা দেয়, কিছু মুসলমান জীবন বীমাকে ইসলামবিরোধী বা অনুমোদিত নয় বা বৈধ নয় বলে অভিহিত করেন। তাদের পিছনে যুক্তি মূলত ইসলাম এবং জীবন বীমাকে না বুঝে এই কৃত্রিম গোঁড়া যুক্তিকে ব্যক্ত করে থাকেন। 

আমার বক্তব্য হল এই সমস্ত লোকের তথাকথিত যুক্তিগুলোকে ইসলাম বিরোধী বলা উচিত। যা- হোক, জীবন বীমা ইসলাম বিরোধী নয, তা যে ইসলামের সৃষ্টি  নিচের আলোচনার মাধ্যমে জানা যাবে।

আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) প্রায়ই তাঁর অনুসারীদের কষ্টের সময়ের জন্য অর্থ সঞ্চয় করার পরামর্শ আদেশ দিতেন। আমরা ইসলামী সমাজ রাষ্ট্র ব্যবস্থায়বায়তুলমালপ্রতিষ্ঠিত হতে দেখতে পাই, যা পরবর্তীতে ইসলামী সমাজের কঠিন সময়ের জন্য সঞ্চয়কারী অনুগ্রহে পরিণত হয়।

ইসলামী বীমা কাকে বলে

কোনো গোষ্ঠী এর সদস্য, সম্মানিত ক্লায়েন্টগণ, কোনো বিপদের ফলে ক্ষতিগ্রস্থ হলে, দান বা চাদার বা অবদানের ভিত্তিতে গঠিত একটি তহবিল (তাবাররু ফান্ড) দ্বারা প্রদত্ত ক্ষতিপূরণ বা আর্থিক সহায়তা প্রদানের জন্য সম্মিলিত গ্যারান্টির ব্যবস্থা। সকল সদস্যের গ্রুপটিকে "তাকাফুল" বা ইসলামী বীমা বলা হয়।

বায়তুলমাল অর্থ কি

বায়তুল মাল এটা একটা আরবি শব্দ যার অর্থ "অর্থের ঘর"। এই বিষয়ে বিস্তারিত আমরা নিচের আলাচনার মাধ্যমে জানা যাবে ইনশাআল্লাহ্।

১) সময়ে সময়ে, আরব বণিকরা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দুর্গম পাহাড়ি পথ দিয়ে ব্যবসা করত। কারণ ব্যবসাই তাদের জীবিকার একমাত্র মাধ্যম ছিল। তারা তাদের জীবিকার প্রয়োজনে এই সমস্ত কঠিন পথ পেরিয়ে তাদের জীবনের ঝুঁকি নিয়ে ব্যবসা পরিচালনা করতো। 

ফলে দুর্ঘটনায় বহু ব্যবসায়ী নিহত হতো এসকল দুর্গম পথে। তাদের অনেকেরই পরিবারের একমাত্র আয়ক্ষম ব্যক্তি থাকতো তারা। ফলে তাদের মৃত্যুর পর পরিবারটি নিঃস্ব হয়ে যেতো। অবস্থা থেকে উত্তরণের জন্য আরব ব্যবসায়ী সমাজের ধনী ব্যক্তিরাবায়তুলমালনামে একটি তহবিল গঠন করেন। 

তহবিল বাড়াতে, তারা তাদের আয়ের একটি অংশ তহবিলে রাখতো। তাদের কেউ মারা গেলে ওই বায়তুলমালের পক্ষ থেকে মৃতের পরিবারকে সাহায্য করা হতো। বর্তমান যুগের জীবন বীমা এরই উপর ভিত্তি করে আধুনিক বিজ্ঞান সম্মত একটি ব্যবস্থা। কিন্তু মুসলমানরা জীবন বীমাকে ইসলাম বিরোধী বলে থাকেন।

আরবদের জীবিকার একমাত্র মাধ্যম উঠ

) আরবদের জীবিকার একমাত্র মাধ্যম ছিল উঠ। কঠিন রাস্তায় চলাচলের সময় অনেক উটও মারা যেতো। কোনো ব্যবসায়ী তার উট ছাড়া ব্যবসা করতে পারতো না। সাহাবীরা তখন মহানবী (সা.)-এর কাছে গিয়ে পরিস্থিতি থেকে পরিত্রানের প্রার্থনা করেন।

মহানবী (সা.) পরামর্শ দিলেন যে যাদের উট আছে এবং তা পালনকারীদের একটি সংঘ গঠন করা উচিত এবং প্রতি মাসে সেখানে কিছু অর্থ সঞ্চয় করা উচিত। এরপর যাদের উট মারা যাবে তারা ওই সমিতির টাকা দিয়ে উট কিনতে পারবে। 

সাহাবীগণ মহানবী (সা.)-এর নির্দেশেউট মালিক সংঘ’ (উট মালিক সমিতি) গঠন করেন। অতঃপর কারো উট মারা গেলে সমিতির টাকা দিয়ে একটি উট ক্রয় করতেন।

যদিও জীবন বীমা একজন ব্যক্তির চাহিদা পূরণ করতে পারে না, এটি তার পরিবারের জন্য বেঁচে থাকার একটি উপায় প্রদান করতে পারে মাত্র। যারা এই ধরনের বিপদে পড়ে তারাই জানে এটা কতটা ভালো হয় তাদের জন্য অর্থৎ ভুক্তভোগীরাই বোঝে। 

মৃত ব্যক্তির পরিবারকে এককালীন আর্থিক সহায়তা প্রদান করে এমন কোনো ব্যবস্থা কি পৃথিবীতে আছে? এই মহানুভবতাই ইসলামের শিক্ষা। জীবন বীমাকে ইসলাম বিরোধী বলা হয় কেন? এটা কি ইসলাম জীবন বীমা সম্পর্কে অজ্ঞতার পরিচায়ক নয়?

৩) আমি কিছু মুসলমানকে বলতে শুনেছি যে আল্লাহ মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন, এবং একজন ব্যক্তির মৃত্যুর পর আল্লাহ তার পরিবারকে রক্ষা করবেন। আল্লাহর প্রতি বিশ্বাস ইসলামে ঈমানের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু আল্লাহ একজন মুসলমানকে তার পরিবারদিগকে রক্ষার ব্যবস্থা করার জন্য বারণ করেননি।

রাসুল কারিম (সাঃ) এর একটি ভাষণে এই কথাটির উত্তর আছে- আপনাকে অবশ্যই আল্লাহর উপর ভরসা করতে হবে কারণ তিনিই প্রকৃত দাতা। কিন্তু সেই আস্থা থাকতে হয় পাখির মতো। পাখিরা আল্লাহর উপর পূর্ণ ভরসা করে, কিন্তু ঘরে বসে থাকে না। 

পরিবর্তে, তারা প্রতিদিন সকালে খাবারের সন্ধানে বাসা ছেড়ে যায়। খাবার গুছিয়ে সে নিজে খেয়ে নেয় এবং বাচ্চার জন্য ভালো খাবার নিয়ে তার ঠিকানায় ফিরে যায়।

এছাড়াও, আপনার আল্লাহর উপর ভরসা করে নিষ্ক্রিয়ভাবে ঘরে বসে থাকা বুঝায় না, তাওয়াক্কুল বা আল্লাহর উপর ভরসা করা সঠিক কিন্তু তার অর্থ বসে থাকা নয়, বরং ভরসা নিয়ে রিজিক খোঁজার জন্য বের হওয়া উচিত বাড়ির বাইরে। 

এজন্য আপনাকে আপনার মন, মস্তিষ্ক এবং শরীরের পূর্ণ শক্তি ব্যবহার করতে হবে; আপনাকে একটি বাস্তব পন্থা অবলম্বন করতে হবে।

প্রসিদ্ধ সাহাবী হজরত আমর ইবনে উমাইয়া জামারী (রা.) রাসুল (সা.) কে জিজ্ঞেস করলেন, হে রাসূল (সা.), আমি কি আমার উটটি আপনার দরবারে খোলা রেখে আল্লাহর উপর ভরসা করবো, নাকি উট বেঁধে রাখব

আল্লাহর প্রতি বিশ্বাস রেখে প্রথমে উটটিকে দড়ি দিয়ে বেঁধে দাও রাসূলুল্লাহ (সা.) উত্তর দেন। আমরা আল্লাহকে বিশ্বাস করি। এই বলে রাতে ঘরের দরজা খোলা রেখেই ঘুমাতে যাওয়ার কথা আল্লাহপাক বলেননি, তাছাড়া আপনার মালামাল সংরক্ষণহীন অবস্থায় রাখতে বলেননি।

এই কারণে, মহান আল্লাহপাক আমাদের ঘরের দরজার তালা এবং গুদামঘর তালা দেওয়ার বুদ্ধি দিয়েছেন মাথায়। সুতরাং, জীবন বীমা মানুষের উপকার করার একটি চমৎকার উপায়।

জীবন বীমা জায়েজ

৪) সৌদি আরবের আরব নিউজ (১২ মার্চ ১৯৯০) দ্বারা প্রকাশিত "ইসলাম ইন পারস্পেকটিভ" সম্পাদক জনাব আদিল সালাহি, একজন সুপরিচিত ইসলামী বিশেষজ্ঞ, স্বীকার করেছেন যে ইসলামের দৃষ্টিতে জীবন বীমা জায়েজ। 

১৯৮৮ সালের সেপ্টেম্বরে জীবন বীমা বিষয়ে পাঠকদের কাছে একটি উত্তরে তিনি এই বিবৃতি দিয়েছেন। ১০ আগস্ট ১৯৯০-এ জীবন বীমা সম্পর্কে অন্য পাঠকের প্রশ্নের উত্তরে, জনাব আদিল সালাহি পুনর্ব্যক্ত করেন যে জীবন বীমা অনুমোদিত।

ইসলাম একটি গবেষণা ভিত্তিক ধর্ম

৫) ইসলাম একটি গবেষণা ভিত্তিক ধর্ম এবং ইসলাম এজতেহাদের মাধ্যমে অনেক সমস্যার সমাধান করে থাকে। এই এজতেহাদের মাধ্যমে বীমাকে ইসলামী শরিয়ত মোতাবেক হিসেবে বিবেচিত করা হয়। ইসলাম সঞ্চয়, মিতব্যয়িতা ও হিসাবী হওয়ার পরামর্শ দেয় খরচের ক্ষেত্রে। 

পিঁপড়ার মতো, সৃষ্টিকর্তার সৃষ্ট জীবের জীবনেও সঞ্চয়ের অভ্যাস লক্ষ্য করা যায়। অতএব, জীবন বীমা মানুষের জন্য সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার একটি চমৎকার উপায়। একজন ইসলামি বিশেষজ্ঞ কুরআন-হাদিসের পাঠ বিশ্লেষণ করে নাজাত বলে মন্তব্য করেছেন।

একজন ইসলামি বিশেষজ্ঞ কোরআন ও হাদিসের বাণী বিশ্লেষণ করেছেন এবং মন্তব্য করেছেন যে সঞ্চয় হল পরিবারের জন্য একটি ব্যয়, উত্তরাধীকারদের জন্য একটি আর্থিক ব্যবস্থা এবং জরুরী অবস্থার জন্য প্রস্তুতি, যেখানে "জীবন বীমা নির্দেশাবলী এবং ইসলামী প্রয়োজনীয়তাগুলির সাথে সম্পূর্ণ সম্মতিপূর্ণ।

৬) তাই জীবন বীমা বিশ্বের শ্রেষ্টজীব মানুষের জন্য ইসলাম বিরোধী নয়, বরং এতিম, বিধবা, বয়স্ক এবং জ্বরাগ্রস্থদের আর্থিক সেবা প্রদানের জন্য একটি মহান প্রতিষ্ঠান। মুসলিম ও অমুসলিম বিশ্বের বেশ কিছু বীমা কোম্পানি এই মহান প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষের সেবা করার জন্য জীবন বীমা ব্যবসা করছে। এর তালিকা নিম্নরূপ:

১. তাকাফুল ইন্স্যুরেন্স কোম্পানি (সুদান), 1979
২. ইসলামিক আরব ইন্স্যুরেন্স কোম্পানি (সৌদি আরব), 1979
৩. ইসলামিক আরব ইন্স্যুরেন্স কোম্পানি (UAE), 1980

অনলাইন থেকে সংগৃহীত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url