মাগরিবের নামাজের সময়

মাগরিবের নামাজের সময়

মাগরিবের নামাজের সময়

মাগরিবের নামাজের ওয়াক্ত শুরু হয় মূলত সূর্যের অস্ত যাওয়ার সাথে। অর্থাৎ সম্পূর্ণরূপে সূর্যাস্ত যাওয়ার পর পরই মাগরিবের নামাজ পড়া যায়। মাগরিবের নামাজ দ্রুত পড়ে নেওয়াই ভালো। কারণ আজানের ৩০ মিনিট পড়েই মাগরিবের নামাজের ওয়াক্ত শেষ যায়। তাই সময়মতো মাগরিবের নামাজ আদায় করে নিতে হবে।

মাগরিবের নামাজ কয় রাকাত

মাগরিবের নামাজ সর্বমোট ৭ রাকাত পড়া হয়ে থাকে। তার মধ্যে রয়েছে ফরজ, সুন্নাত ও নফল। নিচে মাগরিবের নামাজ কয় রাকাত তার সঠিক বর্ণনা দেওয়া হলো। উল্লেখ্য যে, মাগরিবের নামাজের পর পরই এশার নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়।

ফরজঃ ৩ রাকাত

সুন্নাতঃ ২ রাকাত

নফলঃ ২ রাকাত তবে এই নামাজ পড়লে সওয়াব না পড়লে গুনাহ নাই। এই ২ রাকাত নফল নামাজ ২ রাকাত সুন্নাত নামাজের পর পরই পড়ে থাকে মুসল্লিগণ।

আজকের মাগরিবের নামাজের সময়

আজকের মাগরিবের নামাজের সময় সন্ধ্যা ৬টা ১৯ মিনিটে। এই সময় ঢাকার স্থানীয় সময় অনুযায়ী। এই সময়েই আজকের মাগরিবের নামাজ আদায় করতে হবে। ০৩/০৪/২০২৪খ্রি. তারিখ মতে এই সময় নির্ধারিত হয়।

আজকের মাগরিবের নামাজের সময় ঢাকা

আজকের মাগরিবের নামাজের সময় ঢাকার স্থানীয় সময় হচ্ছে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে। এই সময়টা নির্ধারিত হবে ০৪/০৪/২০২৪খ্রি. তারিখ মতে। এই তারিখের পরে এই সময় আর প্রযোজ্য হবে না।

মাগরিবের নামাজের শেষ সময়

মাগরিবের নামাজের শেষ সময় হলো মুয়াজ্জিন মাগরিবের আজান দেওয়ার পর থেকে পরবর্তী ৩০ মিনিট পর্যন্ত মাগরিবের নামাজের শেষ সময় বলে বিবেচিত হবে। অর্থাৎ মাগরিবের আজানের ৩০ মিনিট পর মাগরিবের নামাজ কাজা হয়ে যাবে। সূর্য অস্ত যাওয়ার পরপরই মাগরিবের নামাজ আদায় করে নিতে হবে। না হলে নামাজ কাজা হয়ে যাবে সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

মাগরিবের নামাজের নিয়ম

মাগরিবের নামাজের নিয়ম হলো প্রথমে ৩ রাকাত ফরজ ও পরে ২ রাকাত সুন্নাত নামাজ পড়তে হয়। সেক্ষেত্রে সর্ব প্রথম মাগরিবের ফরজ নামাজের সময় নিম্নোক্ত ভাবে আদায় করতে পারবেন।

১ম রাকাতঃ সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলিয়ে রুকু ও সিজদা করে নিবেন।

২য় রাকাতঃ সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলিয়ে রুকু ও সিজদা করে বৈঠকে বসে তাশাহুদ পড়ে দাড়িয়ে যাবেন।

৩য় রাকাতঃ সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলিয়ে রুকু ও সিজদা করে শেষ বৈঠকে বসে তাশাহুদ, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফেরানোর পর মাগরিবের ফরজ নামাজ শেষ করতে হয়।

মাগরিবের নামাজের নিয়ত

মাগরিবের নামাজের নিয়ত বাংলায় নিচে দেওয়া হলো।

হে আল্লাহপাক আমি কেবলামুখী হয়ে মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ আদায় করছি আল্লাহু আকবার।

মাগরিবের নামাজের নিয়ত আরবি উচ্চারণ

আরবিতেও এই নিয়ত করা যায়।

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা’আলা ছালাছা রাকয়াতি সালাতিল মাগরিব ফারজুল্লাহি তাআলা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

মাগরিবের নামাজের ফজিলত

মাগরিবের নামাজ অনেক ফজিলত পূর্ণ একটা নামাজ। যা আদায় করলে আল্লাহপাক আমাদের দীর্ঘ হায়াত দান করবেন এবং অনেক সওয়াব দান করবেন বলে হাদিসে পাওয়া যায়।

পোস্ট ট্যাগঃ

মাগরিবের নামাজের সময়
আজকের মাগরিবের নামাজের সময়
আজকের মাগরিবের নামাজের সময় ঢাকা
আজকের মাগরিবের নামাজের সময় চট্টগ্রাম
আজকের মাগরিবের নামাজের সময় সিলেট
আজকের মাগরিবের নামাজের সময় কুমিল্লা
মাগরিবের নামাজের সময় কতক্ষণ থাকে
মাগরিবের নামাজের সময় ঢাকা ২০২৩ আজকের
মাগরিবের নামাজের সময় নিউ ইয়র্ক
মাগরিবের নামাজের সময় চট্টগ্রাম
মাগরিবের নামাজের সময় সৌদি আরব
মাগরিবের নামাজের সময় শুরু ও শেষ
মাগরিবের নামাজের সময় আজ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url