জান্নাতের বাগানের নাম

জান্নাতের বাগানের নাম

জান্নাতের বাগানের নাম

জান্নাত শব্দের অর্থই হচ্ছে বাগান। জান্নাতের অসীম নেয়ামতের কোনো শেষ নেই। জান্নাতের মধ্যে রয়েছে নদী, ফল, ফুল, ঝরণা, বাগানসহ অসংখ্য নেয়ামত। তার মধ্যে জান্নাতের বাগানের নাম আসলে সেরকমভাবে অনলাইনে খুজে পাওয়া যায়নি; তবে নবীজি সাঃ দুনিয়ায় একটি জান্নাতের নামের কথা বলেছেন তাহলো “রিয়াজুল জান্নাত”

জান্নাতের বাগানের নাম কি তা সঠিকভাবে জানা না গেলেও আমরা জানবো একজন জান্নাতী ব্যক্তির জন্য মহান আল্লাহপাক যা কিছু দান করবেন তার সংক্ষিপ্তভাবে নিচে দেওয়া হলো।

জান্নাতের প্রশস্ততা

জান্নাতের সর্ব নিম্ন প্রশস্ততার পরিমাণ আনুমানিক পৃথিবী এবং সমস্ত আকাশের সম পরিমাণ, আর সর্বোচ্চ প্রশস্ততার কোনো পরিমাণ নেই ৷ (তা একমাত্র আল্লাহই ভাল জানেন)

জান্নাত কত বিশাল

জান্নাত দেখার পরই সঠিকভাবে বুঝা যাবে যে জান্নাত কত বিশাল এবং তাঁর নেয়ামত কত অসংখ্য:

অর্থ: সেখানে তাদেরকে পান করানো হবে পাত্রভরা আদা-মিশ্রিত সূরা, (সূরা দাহর ১৭)

জান্নাতে শত স্তর আছে আর প্রত্যেক স্তরের মাঝে এত দূরত্ব রয়েছে যতটা দূরত্ব আছে আকাশ ও যমীনের মাঝে

জান্নাতের গাছের নাম বা একটি বৃক্ষের ছায়া এতো লম্বা

জান্নাতের একটি বৃক্ষের ছায়া এতো লম্বা হবে যে, কোনো অশ্বারোহী ঐ ছায়ায় শত বছর চলার পরও তা অতিক্রম করতে পারবে না:

সর্বশেষ জান্নাতি ব্যক্তির ঘটনা

আবদুল্লাহ বিন মাসউদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাঃ বলেছেন: জাহান্নাম থেকে সর্বশেষে মুক্তিপ্রাপ্ত ব্যক্তিকে আমি চিনি, তার অবস্থা হবে এই যে, সে হামাগুড়ি দিয়ে জাহান্নাম থেকে বের হবে, তাকে বলা হবে চলো, যখন জান্নাতে প্রবেশ করবে তখন দেখবে যে, পূর্ব থেকেই সমস্ত লোক জান্নাতে স্ব-স্ব স্থান দখল করে রেখেছে।

দুনিয়ার চেয়ে আরো দশগুণ বেশি

তখন তাকে বলা হবে তোমার কি ঐ সময়ের কথা স্মরণ আছে, যে সময় তুমি জাহান্নামে ছিলে? সে বলবে হ্যাঁ। তখন তাকে বলা হবে চাও, সে চাইবে। তখন তাকে বলা হবে তোমার জন্য রয়েছে তুমি যা চেয়েছ তা এবং তার সাথে আরো দেয়া হলো দুনিয়ার চেয়ে আরো দশগুণ বেশি।

তখন বলবে হে আল্লাহ! তুমি বাদশা হয়ে আমার সাথে ঠাট্টা করছো? বর্ণনাকারী বলেন: আমি দেখলাম একথা বলে রাসূলুল্লাহ (সাঃ) হেসেছেন এমনকি তাঁর দাত দেখা গেল। অন্য এক বর্ণনায় এসেছে, তাকে বলা হবে নিশ্চয়ই আমি তোমার সাথে ঠাট্টা করছি না। তবে আমি যা করতে চাই তাতে আমি সর্বশক্তিমান। (মুসলিম)

জান্নাতে অনেক জায়গা বাকী থাকবে

জান্নাতে প্রবেশকারী সর্বশেষ ব্যক্তিকে দুনিয়ার দশগুণ স্থান দেয়ার পরও জান্নাতে অনেক জায়গা বাকী থাকবে। যা পূর্ণ করার জন্য আল্লাহ নতুন সৃষ্টিজীব সৃষ্টি করবেন: অর্থ: “আনাস (রা) থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন: জান্নাতে যতটুকু স্থান আল্লাহ চাইবেন ততটুকু স্থান খালী থেকে যাবে। অতপর আল্লাহ তার ইচ্ছা অনুযায়ী অন্য এক সৃষ্টিজীব সৃষ্টি করবেন।” (মুসলিম ৪/২৮৪৮)

জান্নাতের দরজা নাম

জান্নাতীদের জান্নাতে প্রবেশের সময় ফেরেশতাগণ জান্নাতের দরজাসমূহ খুলে দিবেন: দরজা দিয়ে প্রবেশের সময় ফেরেশতাগণ জান্নাতবাসীদের নিরাপত্তার জন্য দুয়া করবে:

অর্থ: আর যারা তাদের রবকে ভয় করেছে তাদেরকে দলে দলে জান্নাতের দিকে নিয়ে যাওয়া হবে। অবশেষে তারা যখন সেখানে এসে পৌঁছবে এবং এর দরজাসমূহ খুলে দেয়া হবে তখন জান্নাতের রক্ষীরা তাদেরকে বলবে, ‘তোমাদের প্রতি সালাম, তোমরা ভাল থাক। অতএব স্থায়ীভাবে থাকার জন্য এখানে (জান্নাতে) প্রবেশ করো' । (সূরা যুমার ৭৩)

জান্নাতের দরজা উন্মুক্ত করা হবে

সর্বপ্রথম রাসূলুল্লাহ সাঃ এর জন্য জান্নাতের দরজা উন্মুক্ত করা হবে:

উম্মতে মুহাম্মাদীর মর্যাদা

অর্থ: “আনাস বিন মালেক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাঃ বলেছেন: কিয়ামতের দিন সবচেয়ে বেশি উম্মত আমার হবে। আর আমি সর্বপ্রথম জান্নাতের দরজা নক করবো।” (মুসলিম ১৯১৯৬)

জান্নাতের ৮টি দরজা

অর্থ: “সাহাল বিন সা'দ (রা) থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলূল্লাহ বলেছেন: জান্নাতের আটটি দরজা রয়েছে যার মধ্যে একটির নাম রাইয়্যান, যার মধ্য দিয়ে একমাত্র রোযাদারগণই প্রবেশ করবে।” (বুখারী ৪৯৩২৫৭)

জান্নাতের অন্যান্য দরজা সমূহের নাম হলো বাবুস্সালাহ” “বাবুল জিহাদ” ”বাবুসাদাকা”  “বাব আইমান” বাবুর রাইয়্যান”

হে আল্লাহর বান্দা তুমি যা ব্যয় করেছো তা উত্তম। আর যে ব্যক্তি নামাযী ছিল তাকে বাবুসসালাহ দিয়ে ডাকা হবে।

রাইয়ান দরজা দিয়ে ডাকা হবে

যে ব্যক্তি জিহাদী ছিল তাকে বাবুল জিহাদ দিয়ে ডাকা হবে। যে ব্যক্তি দান-খয়রাত করতো তাকে বাবুসসাদাকা দিয়ে ডাকা হবে। যে ব্যক্তি রোযাদার ছিল তাকে বাবুর রাইয়্যান দিয়ে ডাকা হবে। (এ কথা শুনে) আবু বকর (রাঃ) জিজ্ঞেস করলেন হে আল্লাহর রাসূল!

জান্নাতের সমস্ত দরজাগুলি দিয়ে ডাকা হবে

কোনো ব্যক্তিকে জান্নাতের সমস্ত দরজাগুলি দিয়ে আহ্বান করার প্রয়োজন হবে কি? আর এমন কি কেউ আছে যাকে জান্নাতের সমস্ত দরজাগুলি দিয়ে ডাকা হবে? নবী সাঃ বললেন: হ্যাঁ আছে। আর আমি আশা করছি তুমিই হবে ঐ ব্যক্তি।” (নাসায়ী ৪/২২৩৮)

পোস্ট ট্যাগঃ

জান্নাতের বাগানের নাম
জান্নাতের নাম ও অর্থ
জান্নাতের গাছের নাম
জান্নাত ও জাহান্নামের নাম
জান্নাতের ৮ টি নাম
জান্নাতের বাগান
জান্নাতের ফলের নাম
বাগানের নাম
জান্নাতের নামসমূহ
জান্নাতের ঘর

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url