অনলাইনে হালাল ইনকাম

অনলাইনে ইনকাম করার উপায় কি ইসলামী নিয়মে?- way to earn money online in Islamic rules?

অনলাইনে হালাল ইনকাম

আসসালামু আলাইকুম ও রাহমাতুল্লাহ, আশা করি সকলেই ভাল আছেন আজকে আমরা আলোচনা করব অনলাইন থেকে কিভাবে বৈধ পদ্ধতিতে টাকা ইনকাম করা যায়। 

কোন কোন প্লাটফর্ম থেকে আমরা হালাল উপায়ের মাধ্যমে টাকা ইনকাম করতে পারি এর অনেকগুলো সোর্স আজকে আপনাদের সাথে শেয়ার করবো ইনশা-আল্লাহ সুতরাং আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন এবং হারামকে এড়িয়ে হালাল ভাবে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে পুরো কথাগুলো মনোযোগ দিয়ে পড়ুন।

শুরুতেই আপনাদের সকলকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি এজন্য যে আপনারা নিশ্চয় মুসলমান এবং হারামকে এড়িয়ে হালাল টাকা ইনকাম করার পদ্ধতি খুজছেন। কারণ হারাম টাকায় কোনো সুখ শান্তি আসে না এটা প্রায় সকলেই জানি এবং হারাম টাকার মধ্যে আল্লাহতালা কখনো বরকত দেন না। 

যাই হোক অনেকেই প্রশ্ন করেন যে অনলাইন থেকে কি হালাল ভাবে টাকা ইনকাম করা যায় এ প্রশ্ন উত্তর বলব হ্যাঁ অবশ্যই যায় অনলাইনেও হালাল টাকা ইনকাম করার অনেক মাধ্যম রয়েছে তবে সেগুলো আপনাদেরকে ভালোভাবে জানতে হবে এবং বুঝতে হবে।

তাহলে চলুন এক এক করে শুরু করা যাক অনলাইনে কোন কাজগুলো করে টাকা ইনকাম করলে সে টাকাটা হালাল হবে।

অনলাইন থেকে কিভাবে বৈধ পদ্ধতিতে টাকা ইনকাম করা যায়?

নিম্নে আমরা সংক্ষিপ্ত ভাবে অনলাইনে হালাল ইনকাম করার বিষয়ে জানবো।

এ্যাফিলিয়েট মার্কেটিং
Affiliate Marketing

যারা এ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে কিছুই জানেন না তাদেরকে একটু বোঝানোর জন্য ছোট্ট একটা উদাহরন দিচ্ছি। সেটা হল ধরুন আপনার কোন বন্ধুর একটি মোবাইল ফোনের দোকান আছে এবং সে আপনাকে বললো যে বন্ধু তুমি যদি আমার দোকানে কোন কাস্টমার নিয়ে আসতে পারো এবং 

সে যদি কোন মোবাইল ফোন ক্রয় করে আমার দোকান থেকে তাহলে আমি তোমাকে একটা কমিশন দিব। ধরুণ, একটা ফোনের দাম ১০ হাজার টাকা সে আপনাকে কমিশন দিবে ৫০০ টাকা এফিলিয়েট মার্কেটিং টাও ঠিক এরকমই এবং ইসলামের দৃষ্টিতে এটা হালাল।

কিভাবে হালাল এই বিষয়ে যদি বিস্তারিত জানতে চান তাহলে ইউটিউবে এই বিষয়ে অনেক বিস্তারিত ভিডিও আছে সেটা দেখতে পারেন অথবা বড় বড় আলেমরা অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে কী অভিমত ব্যক্ত করেছে সে ভিডিও গুলোর দেখে নিতে পারেন। 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
Search engine optimization SEO

এর ফুল মিনিং হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এ কাজটিও ইসলামের দৃষ্টিতে হালাল কিভাবে ইউটিউবে এই বিষয়ে অনেক বিস্তারিত ভিডিও আছে সেটা দেখতে পারেন।

মার্কেটপ্লেস

যেকোনো মার্কেটপ্লেসে কাজ করা যেমন, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, ফিভার ইত্যাদি। এগুলো থেকে আপনারা গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট ইত্যাদি কাজগুলো করে হালালভাবে বৈধভাবে অর্থ উপার্জন করতে পারেন। 

টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

তবে এই কাজগুলো করলে আপনার একটা বিষয় মাথায় রাখতে হবে সেটা হলো আপনি যে কাজটা করবেন সেটার মধ্যে যেন কোন হারাম বিষয় না থাকে। তাহলে এই কাজগুলোও আপনার জন্য হালাল হবে। এ বিষয়ে আলেমদের মতামত জানতে ইউটিউবে বিস্তারিত অনেক ভিডিও আছে সেগুলো দেখতে পারেন। 

যে তিনটি বিষয় নিয়ে আলোচনা করলাম এগুলো মূলত ইসলামের দৃষ্টিতে হালাল এবং যে তিনটি বিষয়ের উপর আলোচনা করা হলো সে কাজগুলো কিভাবে করতে হয় এ বিষয়ে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন আপনাদের কমেন্টের উপর ভিত্তি করেই আমাদের কন্টেন্টগুলো তৈরি হয়।

অনলাইন থেকে সংগৃহীত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url