হার্ট ভালো রাখার দোয়া

হার্ট ভালো রাখার উপায়-দোয়াটি নিয়মিত পড়ুন Recite this prayer daily the heart healthy

হার্ট ভালো রাখার দোয়া

প্রতিটি মানব শরীরের পুরো দেহের অনেক অংশ বড় ও বিস্তার হয়ে থাকে। মানুষের দেহের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো হার্ট। একে ভালো রাখতে হলে আমাদের শরীরের নিয়মিত কায়িক পরিশ্রমসহ খাবারের ক্ষেত্রে বিধিনিষেধ মেনে চলতে হবে। তবে হার্ট যাতে ভালে থাকে সেক্ষেত্রে দোয়া পড়লে অনেক উপকার হয় আল্লাহপাক হার্টের রোগ থেকে মুক্তি দেন।

হার্ট ভালো রাখার উপায়

হার্ট ভালো রাখার উপায় হলো নিম্নোক্ত দোয়াটি পাঠ করা আল কোরআনে রোগ মুক্তির দোয়াটি নিম্নরুপঃ

আরবী উচ্চারণঃ ٱلَّذِينَ ءَامَنُوا۟ وَتَطْمَئِنُّ قُلُوبُهُم بِذِكْرِ ٱللَّهِۗ أَلَا بِذِكْرِ ٱللَّهِ تَطْمَئِنُّ ٱلْقُلُوبُ 

দুয়াটি হলোআল্লাজিনা আমানু ওয়া তাতওয়ামাইন্নু ক্বুলুবুহুম বিজিকরিল্লাহি আলা বিজিকরিল্লাহি তাতওয়ামাইন্নুল ক্বুলুব।' (সূরা রাদঃ আয়াত ১৩)

অর্থ: তারাই ঈমান আনে এবং আল্লাহর স্মরণে তাদের অন্তর প্রশান্তি লাভ করে। জেনে রেখআল্লাহর স্মরণের মাধ্যমেই দিলের সত্যিকারের প্রশান্তি লাভ করা যায়।

এই দেহের এক অংশকে ছাড়া অন্য অংশকে চিন্তা করা অত্যন্ত কঠিন। যাই হোক না কেন, মানুষের শরীরের কয়েকটি বিট রয়েছে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ। হৃদয় তাদের মধ্যে একটি। হাদিস শরীফে এই হৃদপিন্ড সম্পর্কে উল্লেখ করা হয়েছে যে, মানবদেহের বুকের ৫০% বাম দিকে একটি টিস্যু রয়েছে, যেটি সুস্থ থাকলে মানুষের পুরো শরীর সুস্থ থাকবে। 

তাছাড়া এই মাংসের টুকরো যার অসুস্থ হয়ে পড়ে, তার পুরো শরীর অসুস্থ হয়ে যায়। এছাড়াও, এই হৃদয়কে সুস্থ রাখার জন্য সর্বোত্তম কাজটি হল ক্রমাগতভাবে প্রসারিত মাত্রায় আল্লাহকে স্মরণ করা। পৃথিবীতে যত মানুষের অকাল মৃত্যু হয় তার অন্তত চার ভাগের এক ভাগের মৃত্যুর জন্যে দায়ী হৃদরোগ বা হার্টের রোগে।

একটি বিষয় হচ্ছে দেখা যাচ্ছে যে, বর্তমান সময়ে মানবদেহের এই গুরুত্বপূর্ণ অঙ্গটি (হৃৎপিণ্ড) সবচেয়ে বেশি রোগ দ্বারা প্রভাবিত হচ্ছে। হৃৎপিণ্ড বা হৃদযন্ত্রের যন্ত্রণা বা বদহজম বা ধড়ফড়ানি হলে সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে হবে।

যাইহোক, নির্বিশেষে, পবিত্র কুরআনের আয়াত দ্বারা একজন ব্যক্তি হতাশা নিরাশতা থেকে মহান আল্লাহপাকের দয়ায় মুক্তি পেতে পারেন যারা কুরআনকে রোগ বালাই দূর হওয়ার জন্য নির্ভরযোগ্য ভাবে আল্লাহ তায়ালা তাদের হৃদয়ের যন্ত্রণাসহ যাবতীয় রোগ দূর করে দেন। ইনশাআল্লাহ্

হার্ট ভালো রাখার উপায়  আমলের নিয়ম


কোনো ব্যক্তি যদি সূরা রাদের উল্লেখিত আয়াতগুলো সম্পর্কে বিভিন্ন সময়ে নির্ভরযোগ্যভাবে পাঁচবার প্রাত্যহিক পড়ে তাহলে আল্লাহ তায়ালা দয়া করে তার হৃদয়ের উদ্বেগ/কস্ট রোগ দূর করে দেবেন। অনুরূপভাবে আল্লাহপাকের আনুগত্য কুরআনের আমল মানুষকে অন্তরের বিপুল সংখ্যক ব্যাধি কষ্ট থেকে মুক্ত রাখতে সাহায্য করবে ইনশাআল্লাহ্।

আয়াতের নির্দেশনা অনুযায়ী বেশি বেশি জিকির করাও জরুরি।সুতরাং আল্লাহর ভাবনা ও কোরআনের আমলই মানুষকে হার্ট বা হৃদপিণ্ডের সমস্ত রোগব্যাধি ও বেদনা থেকে মুক্ত রাখার জন্য সহায়ক হতে পারে। মহান রাব্বুল আলামিন মুসলিম উম্মতকে হার্ট বা হৃদপিণ্ডের সুস্থতার জন্য রেগুলার কোরআনের আমল করার তাওফিক অর্পণ করুন। আমিন

আল্লাহ তায়ালা সমস্ত মুসলিম জাতিকে তাদের আত্মাকে হার্টকে সঠিকভাবে পরিচালনা করার পাশাপাশি যিকির  কুরআনকে নির্ভরযোগ্য ভাবে অনুশীলন করার তাওফিক দান করুন। বুকের যন্ত্রণা  হার্টের অসুস্থতা থেকে সবাইকে রক্ষা করুন।

ইসলাম জীবনের সকল ক্ষেত্রে যেনো আমরা আল্লাহর কলেমা, জিকির, নামাজরোজা, হজ্ব যাকাত সঠিকভাবে নিয়ম মাফিক আদায় করতে পারি আল্লাহপাক আমাদের সেই তৌফিক দান করুন। আমিন

অনলাইন থেকে সংগৃহীত

পোস্ট ট্যাগঃ

হার্ট ভালো রাখার দোয়া
হার্টের দোয়া
হার্ট সুস্থ রাখার দোয়া
হার্ট ভালো রাখার যোগ ব্যায়াম
ভালো হওয়ার দোয়া
হার্ট ভালো রাখার ঔষধ
ভালো ঘুমের দোয়া
হার্ট ভালো রাখার ঘরোয়া উপায়
ফোড়া ভালো হওয়ার দোয়া
হার্ট ভালো রাখার ব্যায়াম

Next Post
No Comment
Add Comment
comment url