আবদুল্লাহ ইবনে উমর

হাদিস সাঈদ আবু মাসলামা থেকে বর্ণিত- Hadith Narrated by Saeed Abu Maslama

আবদুল্লাহ ইবনে উমর

সাঈদ আবু মাসলামা থেকে বর্ণিত উবাই ইবনে জুরাইজ আবদুল্লাহ ইবনে উমরকে বললেন, আমি তোমাকে চারটি কাজ করতে দেখছি যা তোমার বন্ধুরা করে না। ইবনু উমর (রাঃ) বললেন, হে ইবন জুরাইজ, এগুলো কি? তিনি বললেন, আমি দেখতে পাচ্ছি যে আপনি কা’বার দুটি ইয়েমেনি কোণ (তাওয়াফ করার সময়) ব্যতীত স্পর্শ করেন না এবং আমি আপনাকে সাবতিয়ার জুতা পরিধান করতে দেখছি এবং আমি আপনাকে সুফরা দিয়ে (আপনার চুল) রাঙাতে দেখছি; এবং আমি দেখতে পাচ্ছি যে, আপনি যখন মক্কায় থাকেন, লোকেরা চাঁদ দেখে (যুল-হিজ্জার প্রথম দিনে) ইহরাম বেঁধে নেয় এবং আপনি তরবিয়ার দিন (৮ই যিলহজ্জ) পর্যন্ত ইহরাম বাঁধেন না।" 

আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) তাকে বললেন, কা’বার কোণে আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে ইয়েমেনের দুটি কোণ ছাড়া স্পর্শ করতে দেখিনি। চামড়ার জুতা যার চুল ছিল না এবং তিনি সেগুলি পরিধান করার সময় অযু করতেন। 

তাই আমি এ ধরনের জুতা পরতে পছন্দ করি।সুফরা দিয়ে রং করার ব্যাপারে আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে তা দিয়ে চুল রাঙাতে দেখেছি। এটি দিয়ে (আমার চুল) রাঙিয়ে দিন। (যুল-হিজ্জার) অর্ধচন্দ্রের ব্যাপারে, আমি আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে ইহরাম বাঁধতে দেখিনি যতক্ষণ না তাঁর উষ্ট্রী (যুল-হিজ্জার ৮ই তারিখে) বের হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url